• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০৪:২৬ পিএম
বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ কোরিয়ান ভাষায় প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (১ জুলাই) রাজধানী সিউলের লোটে হোটেলে কোরিয়ান ভাষায় অনুবাদ করা প্রকাশনাটির মোড়ক উন্মোচন করা হয়।

জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসর উদ্যোগে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের কোরিয়ান সংস্করণ প্রকাশিত হয়েছে। 

লি ডং হনের অনুবাদ করা বইটি কোরিয়ান প্রকাশনী সংস্থা Moraeal LLC-এর ব্যবস্থাপনায় দক্ষিণ কোরিয়ার স্থানীয় বইয়ের দোকান ও অনলাইন প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভিডিও বার্তায় পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, বঙ্গবন্ধুর এই আত্মজীবনীতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পাশাপাশি মানবতাবাদ ও বিশ্ব শান্তির প্রতি তার নিরবচ্ছিন্ন সমর্থন প্রতিফলিত হয়েছে।

‘অসমাপ্ত আত্মজীবনী’ এর কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদ সদস্য সুল হুন এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত ব্যুরোর মহাপরিচালক লি স্যাংগ্রিয়ল উপস্থিত ছিলেন।

সুল হুন বলেন, “বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও নেতা হিসেবে বঙ্গবন্ধু বাংলাদেশি জনগণকে তাদের ভাষা ও সংস্কৃতি রক্ষা করতে এবং তাদের পূর্বপুরুষের ভূমিতে শান্তিতে বসবাসের সুযোগ করে দিয়েছিলেন। তাছাড়া, জাতির পিতা হিসেবে তিনি দেশকে পুনর্গঠন এবং গণতন্ত্র ও শান্তির উন্নয়নে অতুলনীয় নেতৃত্ব দিয়েছিলেন।”

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার স্বাগত বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। সেইসাথে, তিনি ত্রিশ লক্ষ শহীদ এবং সকল বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

‘অসমাপ্ত আত্মজীবনী’-এর আলোকে, তিনি বঙ্গবন্ধুর ব্যক্তিগত জীবন, তার বর্ণাঢ্য ও ঘটনাবহুল রাজনৈতিক জীবন সম্পর্কে আলোকপাত করেন এবং এই প্রকাশনাটির কোরিয়ান সংস্করণ প্রকাশের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকল ব্যক্তি ও কর্তৃপক্ষকে তাদের ঐকান্তিক সহযোগিতা ও দিক নির্দেশনার জন্য গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

Link copied!