• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

উচ্চমূল্যের বাজারে হলিডে মার্কেটে ক্রেতাদের স্বস্তি


মেজবা রহমান
প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ০৩:২৪ পিএম
উচ্চমূল্যের বাজারে হলিডে মার্কেটে ক্রেতাদের স্বস্তি
ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে শুক্রবার ‘হলিডে মার্কেটে’ পোশাক দেখছেন ক্রেতারা। ছবি: মেজবা রহমান

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে বসে ‘হলিডে মার্কেট’। অস্থায়ী এই মার্কেটের দোকানে মেলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী। দুপুর গড়াতেই হলিডে মার্কেটে ক্রেতা সমাগম বাড়তে শুরু করে। ধীরে ধীরে বাড়তে থাকে ভিড়। উচ্চমূল্যের বাজারে ক্রেতা-দর্শনার্থীরা ঘুরে ঘুরে দেখে পছন্দসই পণ্য কেনেন।

শুক্রবার ( ২১ জুলাই) রাজধানীর মতিজিল আইডিয়াল স্কুলের সামনে হলিডে মার্কেটে এই দৃশ্য চোখে পড়ে। ঘরের ছোট আসবাব থেকে শুরু করে সাজসজ্জা, কাপড়, ছোটদের খেলনা, বাদ্যযন্ত্র, গাছ, হরেক রকম খাবার, কী নেই দোকানগুলোয়। ছাতার নিচে পাশাপাশি এ ছোট দোকানগুলো যেন গ্রাম্যমেলার কিছুটা হলেও ছোঁয়া দিতে চাইছে শহুরে মানুষদের। প্রতি শুক্রবার রাস্তার দুই ধারে বসে দোকানগুলো।

স্টলগুলো ঘুরে দেখা যায়, ঘরের আসবাব, কৃষিপণ্য, কাপড়, আইসক্রিম, ফাস্টফুড, মৌসুমি ফল ও ফলের জুস, কেক, মসলা, খেলনা, বাদ্যযন্ত্র, হস্তশিল্প, প্রসাধনী, দেশি ঐতিহ্যবাহী পিঠা, বিভিন্ন ভেষজ পণ্য, আঞ্চলিক বিখ্যাত খাদ্যপণ্যের অস্থায়ী দোকান বসেছে এ মার্কেটে।

সরেজমিনে দেখা যায়, সপ্তাহের এক দিনের এই মার্কেট নিয়ে ক্রেতা-বিক্রেতা উভয়ই সন্তুষ্টি প্রকাশ করেছেন। ব্যস্ত নগরীতে এক দিনের এই দোকান দিয়ে যেমন বিক্রেতারা খুশি, তেমনি সারা সপ্তাহের কর্মব্যস্ততা শেষে স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য হাতের নাগালে পেয়ে ক্রেতারাও বেশ আনন্দিত।

তবে রাজধানীতে এই এক দিনের বাজারে যেমন আনন্দিত ক্রেতা-বিক্রেতা, ঠিক তেমনি ক্ষোভও প্রকাশ করেছে অনেকেই। এক দিনের এই বাজারে অস্থায়ী দোকান বরাদ্দের জন্য ৪০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত নিবন্ধন ফি দিতে হয়। আবার বৃষ্টি নামলে দুর্ভোগ পোহাতে হয়। শৌচাগারেরও পর্যাপ্ত ব্যবস্থা নেই এখানে, এমনটাই অভিযোগ করেছে এখানকার ক্রেতা-বিক্রেতা’রা।  

আয়োজক সূত্রে জানা যায়, এ হলিডে মার্কেটে চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন ও লাইফস্টাইল পণ্য, হোম ডেকর পণ্য, অর্গানিক কৃষিপণ্য, পার্বত্য অঞ্চলের কৃষিপণ্য,  খাদ্যপণ্য ও পানীয় পাওয়া যায়।

কর্মব্যস্ত মানুষের সুবিধার্থে এবং শহরের যানজট কমানোর জন্য ২০০৭ সালে রাজধানীতে গড়ে তোলা হয় হলিডে মার্কেট। তবে বিভিন্ন সমস্যার কারণে কয়েক মাস বন্ধ থাকার পরে হলিডে মার্কেটের জন্য ১৬টি স্থান নির্ধারণ করা হয়েছে। এ জায়গাগুলো যাচাই-বাছাই করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমোদনের জন্য পাঠানোর কথা আছে। এসব স্থান থেকেই প্রাথমিক পর্যায়ে পাঁচটি স্থানে চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলো হলো মতিঝিল আইডিয়াল স্কুলের সামনের ফুটপাত, দিলকুশা বাণিজ্যিক এলাকায় সাধারণ বীমা করপোরেশনের সামনে থেকে ইউনূস সেন্টার পর্যন্ত, বায়তুল মোকাররম লিংক রোড, সেগুনবাগিচা ও নবাবপুর রোডের হলিডে মার্কেট।

Link copied!