• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

হেভিওয়েট প্রার্থীরা কে কোথায় লড়ছেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৩:৪৬ পিএম
হেভিওয়েট প্রার্থীরা কে কোথায় লড়ছেন

রাত পোহালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ভোটের লড়াইয়ে সবার চোখ এখন হেভিওয়েট প্রার্থীদের দিকে। তারা কে কোথায় লড়ছেন, সবার দৃষ্টি সেদিকে। বর্তমান রাজনীতির সবচেয়ে বড় হেভিওয়েট প্রার্থী আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরের মতোই গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন।

আওয়ামী লীগের প্রার্থী তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, দলের হেভিওয়েট নেতাদের মধ্যে যারা একাদশ জাতীয় সংসদে এমপি ছিলেন না, তাদের অনেককে প্রার্থী করা হয়েছে। তাদের মধ্যে আছেন—আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী এবং দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীরবিক্রম), সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান ও যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

কে কোথায় লড়বেন
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ভোটের মাঠে লড়াই করছেন গোপালগঞ্জ-৩ আসন থেকে। নোয়াখালী-৫ আসন থেকে লড়ছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া রংপুর-৬ আসনে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, রংপুর-২ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, টাঙ্গাইল-৮ আসনে বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী, কুষ্টিয়া-২ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, বরিশাল-৩ আসনে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন
নির্বাচন করছেন। 

আরও যারা আছেন 
বরিশাল বিভাগে ভোলা-১ আসনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, ঝালকাঠি-১ আসনে উপদেষ্টা পরিষদের আরেক সদস্য আমির হোসেন আমু। 

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ৫০ বছর ধরে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন দলের জাতীয় কমিটির এই দুই সদস্য।

ময়মনসিংহ বিভাগে দলের আরেক হেভিওয়েট মতিয়া চৌধুরী এবারও ভোটের জন্য লড়ছেন। তাকে আবারও শেরপুর-২ আসন থেকে প্রার্থী করা হয়েছে। তিনি বর্তমানেও এই আসনের সংসদ সদস্য।

ঢাকা বিভাগ থেকে বেশ কয়েকজন শীর্ষ নেতা প্রার্থী হচ্ছেন। তাদের মধ্যে ঢাকা-১ আসনে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, ঢাকা-১২ আসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, নারায়ণগঞ্জ-১ আসনে গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-৪ আসনে শামীম ওসমান, ফরিদপুর-৪ আসনে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্ল্যাহ, গোপালগঞ্জ-১ আসনে সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, গোপালগঞ্জ-২ আসনে সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মাদারীপুর-২ আসনে সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান।

এ ছাড়াও আছেন ফরিদপুর-১ আসনে আব্দুর রহমান, ঢাকা-৮ আসনে আ ফ ম বাহাউদ্দিন নাছিম, চাঁদপুর-২ আসনে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীরবিক্রম), দিনাজপুর-২ আসনে খালিদ মাহমুদ চৌধুরী, জয়পুরহাট-২ আসনে আবু সাঈদ আল মাহমুদ স্বপন, রাজশাহী-৬ আসনে মো. শাহরিয়ার আলম, কুষ্টিয়া-৩ আসনে মাহবুব-উল আলম হানিফ, ঢাকা-৯ আসনে সাবের হোসেন চৌধুরী, ঢাকা-১৫ আসনে কামাল আহমেদ মজুমদার এবং গাজীপুর-১ আসনে আ ক ম মোজাম্মেল হক, মাগুরা-১ আসনে সাকিব আল হাসান, নড়াইল-২ আসনে মাশরাফী বিন মোর্ত্তজা।

 

Link copied!