• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

ভ্যাপসা গরম কমবে কবে, জানাল আবহাওয়া অফিস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৮, ২০২৪, ০৬:১০ পিএম
ভ্যাপসা গরম কমবে কবে, জানাল আবহাওয়া অফিস
আবহাওয়া অধিদপ্তর। ছবি: সংগৃহীত

ঈদুল আজহার আগে থেকেই গরমে অস্থির জনজীবন। ঈদের খুশিতে বাগড়া দিয়েছে প্রচণ্ড ভ্যাপসা গরম। মেঘলা আকাশ আর প্রচণ্ড গরমের মধ্যেই সারা দেশে ঈদ উদযাপন হয়েছে।

ঈদের পরদিন মঙ্গলবার (১৮ জুন) দেশের অনেক স্থানে বৃষ্টি হলেও কমেনি গরমের তীব্রতা। রাজধানীতে দিনভর আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির দেখা মেলেনি। কমেনি অসহনীয় গরম।

তবে এর মধ্যেই সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর। দেশে যে ১৬ জেলায় বয়ে যাওয়া তাপপ্রবাহ বুধবার (১৯ জুন) সকালের পর থেকে প্রশমিত হতে পারে। সেই সঙ্গে আগামীকাল বৃহস্পতিবার (২০ জুন) থেকে দিন ও রাতের তাপমাত্রা কমে আসবে।

মঙ্গলবার (১৮ জুন) ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর বিস্তার লাভ করেছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারী অবস্থায় রয়েছে।

এমন পরিস্থিতিতে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বেড়ে বেশি জলীয়বাষ্প থাকায় ভ্যাপসা গরমের অনুভূতি অসহনীয় হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, জলীয় বাষ্পের আধিক্যের কারণে বুধবারও (১৯ জুন) অস্বস্তিভাব বিরাজমান থাকবে। তবে বৃহস্পতিবার দিন ও রাতের তাপমাত্রা কমবে।

বর্তমানে খুলনা বিভাগসহ পটুয়াখালী, ভোলা, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী এবং পাবনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃহস্পতিবার (২০ জুন) থেকে দিন ও রাতের তাপমাত্রা কমে আসার সঙ্গে মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যাবে।

Link copied!