• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ইভিএম কেনার বিষয়ে যা বললেন পরিকল্পনামন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০৬:৪৯ পিএম
ইভিএম কেনার বিষয়ে যা বললেন পরিকল্পনামন্ত্রী

শিগগির ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প অনুমোদন করানো হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (১০ জানুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ডের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, “নির্বাচন কমিশনের সব প্রয়োজন আইনের আলোকে বিচার করা হবে। আমরা নিয়মকানুনের মধ্যেই ইভিএমের বিষয়ে কথা বলছি।  অতিদ্রুত আমরা এটি করানোর চেষ্টা করব।”

‘১৫ জানুয়ারির মধ্যে ইভিএম প্রকল্প পাস না হলে ১৫০ আসনে ইভিএমে ভোট করতে পারবে ইসি’- নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার এমন বক্তব্যের বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, “তাদের (ইসি) অবস্থান আমরা জানি না। তবে পেপারে আমরা পড়েছি, ১৫ জানুয়ারির মধ্যে ইভিএম কেনার প্রকল্পটি পাস হতে হবে।”

তিনি বলেন, “আমরা কতগুলো ইভিএম দেবো একনেক সভার আগে পিইসি সভায় সেটা আলোচনা হয়। সেখানে আমরা উপস্থিত থাকি। নির্বাচন কমিশনের লোকজনও উপস্থিত থাকেন। সবাই আলোচনা করেই এটা অনুমোদন দেওয়া হবে।”

এম এ মান্নান বলেন, “শুধু একনেক সভায় এগুলো অনুমোদন হয়, ব্যাপারটি তা নয়। তাদের (ইসি) সঙ্গে আমাদের যোগাযোগ আছে। তাদের সচিব আমাদের সচিবের মধ্যে কথাবার্তা চলছে। ১৫ জানুয়ারি কোনো রেড লাইন (লাল রেখা) নয়, এটা ১৮ জানুয়ারিও হতে পারে, ২০ জানুয়ারিও হতে পারে। এমনকি আগামীকালও ইভিএম প্রকল্প অনুমোদন হতে পারে।”

তিনি আরও বলেন, “পৃথিবীর যেকোনো সরকার হিসাব করে খরচ করে। সেটা সুইজারল্যান্ড হোক আর মার্কিন যুক্তরাষ্ট্র হোক। যখনই কোনো প্রস্তাব আমাদের কাছে আসে, তখনই আমরা এগুলো আইন ও নিয়মকানুনের আওতায় দেখভাল করি। নির্বাচন করতেই হবে। সাংবিধানিকভাবে বলা আছে, ইসিকে সার্বিক সহযোগিতা দিতে হবে। আমরাও কিন্তু সেই পথে আছি। যা কিছু করি দুপক্ষ আলোচনা করে করি।”

Link copied!