• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

কর্মক্ষেত্রে নারীদের আইনি সুরক্ষা কতটুকু?


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ১০:০০ পিএম
কর্মক্ষেত্রে নারীদের আইনি সুরক্ষা কতটুকু?
কর্মক্ষেত্রে নারী। ছবি : সংগৃহীত

কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমান অধিকারের সবচেয়ে এগিয়ে থাকা দেশ বেলজিয়াম। এ ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে এগিয়ে রয়েছে নেপাল। এ ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর চেয়ে পিছিয়ে বাংলাদেশ। বাংলাদেশের পেছনে আছে শুধু আফগানিস্তান।

সোমবার (৬ মার্চ) ‘নারী, ব্যবসা ও আইন-২০২৪’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। এখানে এ চিত্র উঠে এসেছে।

বিশ্বব্যাংক বলেছে, এই প্রতিবেদনে নারীরা কর্মক্ষেত্রে প্রবেশ ও উন্নতির ক্ষেত্রে যেসব বাধা পান, তার সামগ্রিক চিত্র তুলে ধরা হয়েছে। বিশ্বে নারীরা গড়ে পুরুষের তুলনায় ৬৪ শতাংশ আইনি সুরক্ষা পান। আইনি সুরক্ষা কাগজপত্রে থাকলেও অনেক ক্ষেত্রে বাস্তবে তা থাকে না। দুই ক্ষেত্রেই পুরুষের চেয়ে নারীরা পিছিয়ে।

‘নারী, ব্যবসা ও আইন’ শিরোনামে এবার দুটি সূচক তুলে ধরা হয়েছে। একটি সূচকে কাগজপত্রে নারীরা কতটা আইনি অধিকার ভোগ করেন, তা বলা হয়েছে। দ্বিতীয় সূচকটি করা হয়েছে আইনকানুন কতটা রয়েছে এবং তার বাস্তবায়ন কতটা হয়—দুটি মিলিয়ে। বাস্তবায়ন পরিস্থিতি বুঝতে বিশেষজ্ঞদের মতামত নেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশ প্রথম সূচকে নম্বর পেয়েছে ৪৯ দশমিক ৪। দ্বিতীয় সূচকে নম্বর পেয়েছে ৩২ দশমিক ৫। অর্থাৎ নারীরা পুরুষের চেয়ে তিন ভাগের এক ভাগ অধিকার ভোগ করতে পারেন।

কর্মক্ষেত্রে নারীর অধিকারে সবচেয়ে এগিয়ে বেলজিয়াম। সেখানে প্রথম সূচকে বেলজিয়ামের নম্বরের ১০০ হলেও দ্বিতীয় সূচকে তা ৯০। তালিকার শীর্ষ পাঁচের বাকি দেশগুলো যথাক্রমে কানাডা, ডেনমার্ক, ফ্রান্স ও জার্মানি রয়েছে শীর্ষ পাঁচে। দক্ষিণ এশিয়ায় নেপালের পর রয়েছে ভুটান, ভারত, মালদ্বীপ, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান।

Link copied!