• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বড় দলগুলো অংশ নিলে ভোটার উপস্থিতি আরও বেশি হতো : সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৩:২৩ পিএম
বড় দলগুলো অংশ নিলে ভোটার উপস্থিতি আরও বেশি হতো : সিইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় দলগুলো অংশগ্রহণ করলে ভোটার উপস্থিতি আরও বেশি হতো—এমন মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবীবুল আওয়াল। এসময় তৃণমূলকে শক্তিশালী করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে সিইসি উপজেলা নির্বাচনে সব দল অংশ নিবে বলে প্রত্যাশা করেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকায় রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন ও ডেমোক্রেসির (আরএফইডি) নবনির্বাচিত কমিটির অভিষেক ও বিদায়ী কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, “জাতীয় নিবার্চনটা অংশগ্রহণমূলক হোক, এটা আমি শেষ পর্যন্ত চেয়েছিলাম এবং বলেছিলাম যে, বিএনপির জন্য সময় এখনো ফুরিয়ে যায়নি। আমরা মুখে বলেছি, টেলিফোনে কথা বলেছি, ডিও লেটার দিয়ে আহ্বান জানানো হয়েছে তাদের। তারা আমাদের আহ্বানে সাড়া দেননি। আমরা খুবই খুশি হতাম, তারা আসলে। নির্দ্বিধায় বলছি, নির্বাচনটা আরও বেশি অংশগ্রহণমূলক হতো, তাহলে ভোটার উপস্থিতি আরও বেশি হতো।”

তিনি আরও বলেন, “বড় বড় দল যদি নির্বাচনে অংশগ্রহণ না করে, তাহলে নির্বাচন অশুদ্ধ হবে না, নির্বাচন অবৈধ হবে না। কিন্তু নির্বাচনের যে সার্বজনীনতা সেটা খর্ব হতে পারে। নির্বাচনের গ্রহণযোগ্যতা খর্ব হতে পারে এবং নির্বাচনের যে ন্যায্যতা সেটাও খর্ব হতে পারে। কিন্তু স্বচ্ছতা নিয়ে হয়ত প্রশ্ন হবে না। তারপরও স্বচ্ছতার সঙ্গে বৈধতার যে সম্পর্ক আছে, সেটাকে পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না।”

Link copied!