• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ঢাকায় যানজট, নেই অবরোধের প্রভাব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০১:২২ পিএম
ঢাকায় যানজট, নেই অবরোধের প্রভাব
ঢাকায় যানজট । ছবি : সংবাদ প্রকাশ

বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। সড়কে স্বাভাবিকের তুলনায় কম হলেও অধিকাংশ গণপরিবহন চলাচল করছে। রাজধানীর বিভিন্ন গলিতে গলিতে যানজটে নাখাল কর্মজীবীরা।

অপর দিকে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও ঢাকা-মাওয়া মহাসড়কে বাস চলাচল করতে দেখা গেছে। সীমিত সংখ্যক হলেও এই দুই রুটে চলছে বাস। অন্য সময়ের মতো স্বাভাবিক না হলেও কিছু সময় পর পর বিভিন্ন জেলার বাস চলাচল করতে দেখা গেছে। তবে যাত্রী কম। 

রোববার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর সাইনবোর্ড,  শনির আখড়া, কাজলা, যাত্রাবাড়ী, ধোলাইপাড়, মতিঝিল-গুলিস্তান, পল্টন, আজিমপুর,  শাহবাগ ও ফার্মগেট ঘুরে দেখা গেছে এমন চিত্র।

সাইনবোর্ড থেকে আসা লোকাল বাসগুলো ছিল যাত্রীভর্তি। সকাল থেকে গণপরিবহনের সংখ্যা বেশি থাকায় অফিসমুখী মানুষদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়নি।

বাসের হেলপার মজনু মিয়া বলেন, প্রথম দিকের অবরোধে তেমন গাড়ি থাকতো না। এখন তো গাড়ি চলাচল স্বাভাবিকই অনেকটা। বরং অবরোধে যানজট কম থাকে, চলাচল করতে ভালো লাগে। গাড়িও পাচ্ছি রাস্তায় এসে দাঁড়ালেই। ফলে এখন আর তেমন সমস্যা নেই। সকাল থেকে এটাই প্রথম ট্রিপ। কিন্তু যাত্রী তেমন নেই। অবরোধে আমরা গাড়ি বের করলেও ভয়ে যাত্রী বের হয় না। যাত্রী না থাকলে তো আমাদের গাড়ি চালানো লোকসান।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত নওমী আক্তার বলেন, ‘‘রাস্তায় বের হলেই ঝুঁকি। তারপরও কাজের জন্য বের হতে হয়। গাড়ি পাচ্ছি এখন ঠিকভাবেই। কিন্তু বাসে উঠলে সারাক্ষণ ভয় কাজ করে, কখন কী হয়! তবে প্রথম দিকের অবরোধে তেমন গাড়ি থাকত না। এখন তো গাড়ি চলাচল স্বাভাবিকই অনেকটা।’’

কথা হয় রাজধনীর গ্রিন ইউভার্সিটিতে অধ্যয়নরত ছাত্র আবদুল্লাহ মাহমুদের সঙ্গে। থাকেন আজিমপুর এলাকায়। প্রতিদিন বাসেই বিশ্ববিদ্যালয়ে যাতায়াত করেন। স্বাভাবিক যানজটের দিন শ্যামলী থেকে বাসে করে আজিমপুর পৌঁছাতে তাঁর ৩৫ থেকে ৪৫ মিনিট সময় লাগে। তবে রোববার সময় লেগেছে ১ ঘণ্টা ৩০ মিনিটের বেশি।

আবদুল্লাহ মাহমুদ বলেন,  ‘‘আজ যানজটে মনে হচ্ছিল বাস যেন চলছিলই না।’’

এই শিক্ষার্থীর মতোই অবস্থা কর্মজীবী মোশারফ খানের। তিনি অবশ্য নিজের মোটরসাইকেলে করে আগারগাঁও থেকে এসেছেন সেগুনবাগিচায়। তাতেই তার পৌনে দুই ঘণ্টা সময় লেগেছে।

মোশারফ বলেন, ‘‘মৎস্য ভবনের সামনের সিগনালেই ২০ মিনিট আটকে থাকতে হয়েছে।’’

সড়কে গাড়ির চাপের কারণে ট্রাফিক সিগনালগুলো লম্বা হচ্ছে। অনেকক্ষণ পর পর গাড়ি নড়ছে। অনেক মানুষ বাস থেকে নেমে হেঁটে গন্তব্যে যাচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান বলেন, ‘‘গত দুই দিন বৃষ্টি থাকার কারণে মানুষ খুব একটা বাইরে বের হতে পারেনি। তাই আজ সড়কে চাপ বেড়েছে। আবার সামনে পূজা, এ উপলক্ষে অনেকে কেনাকাটার জন্য বের হয়েছে। স্কুল, অফিস সবই খোলা। তাই যানজটের চাপ বেশি মনে হচ্ছে।’’

Link copied!