• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

তাজমহল ভাসছে যমুনার জলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৭:০২ পিএম
তাজমহল ভাসছে যমুনার জলে
যমুনার জলে জলমগ্ন বিশ্বের অষ্টম আশ্চর্য্য-তাজমহল

যমুনা নদীর পানি এবার ছুঁয়ে ফেলেছে তাজমহলের দেয়াল। গত ৪৫ বছরের ইতিহাসে এবারই প্রথম এই ঘটনা। খবর-এনডিটিভি। তবে এতে কোনো রকমের ক্ষতি হবে না বলে জানিয়েছে ভারতের প্রত্নতত্ত্ব জরিপ দপ্তর।

রিপোর্টে বলা হয়েছে, পানি থৈ-থৈ করছে তাজমহল চত্বরে। বন্যার পানিতে ভাসছে বিশ্বের অষ্টম আশ্চর্যের সামনের অংশ। ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে তাজমহলের জলমগ্ন ছবি।

জানা যায়, ১৯৭৮ সালে নদীর পানি ঢুকেছিল তাজমহল চত্বরে।

এদিকে, গত কয়েকদিন ধরে একটানা বৃষ্টি আর যমুনায় জলোচ্ছ্বাসের কারণে দিাল্লর বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে বানভাসি হয়েছে অনেক মানুষ। যমুনার জলে ডুবে গেছে লাল কেল্লার আশপাশের এলাকা। প্লাবিত হয়েছিল দিল্লির সবচেয়ে বড় শ্মশান নিগমবোধ ঘাটও।

১৯৭৮ সালে বড় বন্যাতেও তাজমহলের পিছনের দেওয়াল পর্যন্ত জলের স্তর উঠেছিল। তারপর জলস্তর নেমে যাওয়ায় পিছনের দিকে একটি বড় ফাঁকা জায়গা তৈরি করা হয়েছিল। সেখানেই পরবর্তীকালে বাগান তৈরি করা হয়।

সাধারণত ৪৯৫ ফুট থাকে যমুনার জল। কিন্তু, তা বেড়ে এবার ৪৯৭.৯ ফুট পর্যন্ত পৌঁছে যাওয়ায় তাজমহল চত্বর প্লাবিত হয়েছে।

দিল্লির পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে আগ্রা ও মথুরাও। ৫০টি গ্রাম থেকে, ২০টি শহরাঞ্চল থেকে সাধারণ মানুষকে উদ্ধার করা হয়েছে। মথুরায় যমুনা নদীর জলস্তর সাধারণত থাকে ১৬৬ মিটার। এখন তা পেরিয়ে যমুনার জল পৌঁছে গেছে ১৬৭.২৮ মিটারে।

Link copied!