• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

২০২৩ সালের চাঞ্চল্যকর কিছু ঘটনা


রাসেল হোসাইন
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ১০:০৪ পিএম
২০২৩ সালের চাঞ্চল্যকর কিছু ঘটনা
গ্রাফিক্স : সংবাদ প্রকাশ

ইতিবাচক-নেতবিাচক বিভিন্ন দিক থেকেই ২০২৩ সাল স্মরণে রাখার মতো। প্রথম দিকে এবারের জাতীয় সংসদ নির্বাচন বছরের শেষ প্রান্তে হওয়ার কথা থাকলেও পরে ২০২৪ সালের জানুয়ারির ৭ তারিখে ভোট গ্রহণের সিদ্ধান্ত হয়।

এখন পুরোদমে চলছে নির্বাচনী প্রচার-প্রচারণা। আর কয়েকদিন পরই নতুন সরকারের হাত ধরে শুরু হবে নতুন বছরটি।

নতুন বছরে নতুন সরকার নিয়ে হতে চাই আশাবাদী। আশাবাদের প্রত্যয় নিয়ে আমরা ফিরে দেখতে চাই ২০২৩ সালকে। পুরো বছরের বিভিন্ন আলোচিত ঘটনা নিয়ে আমাদের এবারের সালতামামির আয়োজন।

ভোটার হতে গিয়ে ‘পাগল’ তালিকায় শতাধিক তরুণ-তরুণী
রাজশাহীতে ভোটার তালিকায় নাম লেখাতে গিয়ে তৈরি হয়েছে নতুন বিড়ম্বনা। অনলাইনে ফরম পূরণ করেও জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন না এসব তরুণ-তরুণী। 
খোঁজ নিয়ে জানা যায়, জেলার ১২৫ তরুণ-তরুণীর নাম এসেছে পাগলের তালিকায়। তাই এনআইডি পেতে সমস্যা হচ্ছে তাদের। কর্তৃপক্ষ বলছে, ফরম পূরণে ভুল হওয়ায় এ সমস্যা তৈরি হয়েছে, সমাধানে কাজ চলছে।

রাজশাহী জেলা নির্বাচন অফিসের তথ্যমতে, রাজশাহী জেলায় ম্যাডনেস বা ‘অপ্রকৃতিস্থতা’(পাগল) তালিকায় আছেন ১২৫ জন। তাদের মধ্যে বাঘা উপজেলায় পাঁচ জন, বাগমারায় ১৭, তানোরে ১১, পবায় ৩০, চারঘাটে ৯, পুঠিয়ায় আট, মোহনপুরে ছয়, দুর্গাপুরে সাত ও গোদাগাড়ী উপজেলায় ২০ জন রয়েছেন। এছাড়া রাজশাহী সিটি করপোরেশন এলাকার শাহ মখদুম থানায় একজন, মতিহারে একজন, বোয়ালিয়া ও রাজপাড়া থানায় পাঁচজন করে আছেন।

নতুন লাইসেন্স হাতে পেয়ে দেখলেন ৬ বছর আগে মেয়াদ শেষ!

দীর্ঘ প্রতিক্ষার পর ড্রাইভিং লাইসেন্স নিতে এসেছেন নাহিদ হোসাইন সবুজ নামের এক যুবক। কিন্তু লাইসেন্সটি হাতে পেয়ে রিতিমত অবাক তিনি। তাকে যে লাইসেন্সটি দেওয়া হয়েছে, সেটার মেয়াদ শেষ হয়েছে ৬ বছর আগে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) রাজশাহী অফিসে এ ঘটনা ঘটে।

বিআরটিএ রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক (প্রকৌশলী) মো. আব্দুল খালেক দাবি করেছেন, এটি প্রিন্টিং মিস্টেকের কারণে হয়েছে। কার্ড যে কোম্পানি প্রিন্ট করেছে তাদের ভুল।

এসএসসিতে ঢাকা বোর্ডে পাসের হার ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন

চলতি বছর এই বোর্ড থেকে ৪ লাখ ১৬ হাজার ৪২৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১৩ বছরের মধ্যে চলতি বছর ঢাকা বোর্ডে পাসের এই হার সর্বনিম্ন। 

ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষার্থীরা খারাপ করার প্রভাব বোর্ডের সার্বিক ফলাফলের ওপর পড়েছে।

পাসপোর্ট নবায়ন করতে গিয়ে জানলেন তিনি সৌদি আছেন

পুরোনো পাসপোর্ট নবায়ন করতে দিনাজপুর আঞ্চলিক অফিসে গিয়ে হতবাক হয়েছেন ৬৬ বছর বয়সী আফরোজা সরকার।

জানা যায়, চোখের চিকিৎসা করাতে দেশের বাইরে যাওয়ার জন্য ২০১৭ সালের ২৫ জানুয়ারি পার্সপোট করেছিলেন আফরোজা সরকার। এরপর ভারতে চিকিৎসা শেষে দেশে ফিরে আর কোথাও যাওয়া হয়নি তার। এখন হজ করার জন্য পুরোনো পাসপোর্টটি নবায়ন করতে দিনাজপুর আঞ্চলিক অফিসে গিয়ে জানতে পারেন তিনি বর্তমানে সৌদি আরবের জেদ্দায় আছেন।

এ বিষয়ে দিনাজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আজিজুল হক বলেন, “আমাদের এখানে বলার কিছুই নেই। তারা ঢাকা অফিসে যোগাযোগ করছে। বিষয়টি নিয়ে হেড অফিসের সঙ্গে কথা বলতে হবে।”

বারবার মোবাইল চুরি হওয়ায় মাইক ভাড়া করে চোরকে গালিগালাজ

কিশোরগঞ্জের ভৈরব উপজেলার গজারিয়া ইউনিয়নের পুরানগাও গ্রামের বাসিন্দা ফায়েজ মিয়া (৬৫)। তিনি পেশায় একজন পান দোকানি। সপ্তাহখানেক আগে দিনদুপুরে তার বাড়ি থেকে দুটি মোবাইল চুরি হয়ে যায়। এর আগেও একাধিকবার মোবাইল খুইয়েছেন তিনি। ঘন ঘন ফোন চুরি হওয়ায় তার মনে ক্ষোভ জন্ম নেয়।

সেই ক্ষোভ মেটাতে অভিনব এক কাণ্ড ঘটিয়েছেন ফায়েজ মিয়া। কয়েকদিন ধরে হাটবাজারে মাইকিং করে চোরকে অকথ্য ভাষায় গালমন্দ করে চলেছেন তিনি। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে।

টাঙ্গুয়ার হাওরে বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৩৪

সরকারের বিরুদ্ধে ‘গোপন ষড়যন্ত্র ও জননিরাপত্তা বিঘ্নিত করার আশঙ্কায়’ ঢাকা থেকে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে আসা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ জন শিক্ষার্থীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪ শিক্ষার্থীকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশের দাবি, গ্রেপ্তার ব্যক্তিরা ইসলামী ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত। তারা হাওরে বেড়ানোর উসিলায় এখানে গোপন বৈঠক ও সরকারবিরোধী ষড়যন্ত্র করতে এসেছেন। জননিরাপত্তা বিঘ্নিত ও মানুষের জানমালের ক্ষতিসাধনের উদ্দেশ্য ছিল তাদের।

২২ বছরে ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু

দেশে ২০০০ সালের পর চলতি বছরের জুলাইয়ে ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। শুধু জুলাই মাসেই ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০০ জনের মৃত্যু হয়েছে। চলতি বছর ডেঙ্গুতে এখন পর্যন্ত এক হাজার ৭০৩ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছরে এখন পর্যন্ত ৩ লাখ ২১ হাজার ৭৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ ৯ হাজার ৯৭৩ জন, আর দুই লাখ ১১ হাজার ১০০ জন ঢাকার বাইরের। ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ৩ লাখ ১৮ হাজার ৬৩৬ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

Link copied!