• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি ১৮ জানুয়ারি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৩:৫২ পিএম
ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি ১৮ জানুয়ারি
হাইকোর্ট। ছবি : সংগৃহীত

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে দেওয়া হয়েছিল সংবিধানের যে ষোড়শ সংশোধনীর মাধ্যমে, তা অবৈধ ও বাতিল করে দেওয়া আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি হবে আগামী ১৮ জানুয়ারি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন।

তথ্যটি নিশ্চিত করে মনজিল মোরসেদ বলেন, “বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি পিছিয়ে আগামী ১৮ জানুয়ারি দিন ধার্য করেছেন আপিল বিভাগ।”

গত ২৩ নভেম্বর এ বিষয়ে রিভিউ (পুনর্বিবেচনা) শুনানির সিদ্ধান্ত দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বর্তমান বেঞ্চ।

২০১৭ সালের ২৪ ডিসেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণা করে আপিল বিভাগের দেওয়া রায় রিভিউয়ের জন্য সংশ্লিষ্ট শাখায় আবেদন করে রাষ্ট্রপক্ষ। রায় পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপক্ষের ৯৪টি সুনির্দিষ্ট যুক্তি তুলে ধরে, ৯০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে পুরো রায় বাতিল চাওয়া হয়।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের মে মাসে হাইকোর্ট ষোড়শ সংশোধনীকে অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করে। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে সরকার। একই বছর ৩ জুলাই আপিল বিভাগ আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন।

Link copied!