• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

নভেম্বরের প্রথমার্ধে যেকোনো সময় তফসিল : ইসি সচিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৪:৩০ পিএম
নভেম্বরের প্রথমার্ধে যেকোনো সময় তফসিল : ইসি সচিব
ছবি : সংগৃহীত

আসছে নভেম্বরের প্রথমার্ধের যেকোনো সময় তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেছেন, “বিএনপির দেওয়া অবরোধ কর্মসূচি নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ আছে, তাই নভেম্বরে তফসিল।”

সোমবার (৩০ অক্টোবর) নির্বাচন ভবনে বিভিন্ন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

জাহাংগীর আলম বলেন, “কোন পদ্ধতিতে আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করবে, নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত দপ্তরগুলো নিরাপত্তা নিশ্চিত করবে এই সার্বিক বিষয়গুলো আলোচনা হয়েছে। নির্বাচনের আগে আরও এই ধরনের সভা রয়েছে। যখন যে অবস্থা আসবে তখন সেভাবে করণীয় নির্ধারণ করা হবে।”

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, “ব্যালট ভোটকেন্দ্রে সকালে পাঠানো হবে নাকি আগের দিন রাতে পাঠানো হবে তা নিয়ে কোনো আলোচনা হয়নি। এ নিয়ে আরও অনেক সময় রয়েছে। কেননা, এখনো তফসিল ঘোষণা করা হয়নি। নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়নি। এটা অনেক দূরের কাজ। এখন যে কথাবার্তা হয়েছে বর্তমানে যে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি রয়েছে, তা কমিশনকে অবহিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।”

জাহাংগীর আলম বলেন, “একটি বৃহত্তর রাজনৈতিক দল হরতাল শেষে ইতোমধ্যে আরেকটি সর্বাত্মক অবরোধের ঘোষণা দিয়েছে। দলটির কর্মসূচিতে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয় সে বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সচেতন থাকবে।”

ইসি সচিব আরও বলেন, “গোয়েন্দা প্রতিবেদন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানদের বক্তব্য অনুযায়ী, জাতীয় নির্বাচন আয়োজনে বড় কোনো প্রতিবন্ধকতা নেই। এই মুহূর্তে যে পরিস্থিতি আছে তা কমিশনের কাছে উপস্থাপন করেছে। আবার যখন যে পরিস্থিতি আসবে সেটাও তারা উপস্থাপন করবে। তাদের যে প্রতিবেদন এখন পর্যন্ত পরিবেশ শান্তিপূর্ণ আছে। তফসিলের পরিবেশ আছে।”

Link copied!