• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ফের কমানো হলো ডলারের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩, ১০:৪৩ এএম
ফের কমানো হলো ডলারের দাম
এই দর কার্যকর হবে আগামী ৩ ডিসেম্বর থেকে

এক সপ্তাহের মধ্যে আবারও কমানো হয়েছে ডলারের দাম। বুধবার (২৯ নভেম্বর) ডলারের দাম ২৫ পয়সা কমানো হয়েছে। এই দর কার্যকর হবে আগামী ৩ ডিসেম্বর থেকে।

বুধবার (২৯ নভেম্বর) রাতে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এ সিদ্ধান্ত নিয়েছে।

বাফেদার এক সার্কুলারে রপ্তানি আয় এবং রেমিট্যান্সের ডলার কেনার দর ১০৯ টাকা ৭৫ পয়সা নির্ধারণ করার কথা জানানো হয়। যা আগে ছিল ১১০ টাকা। এ ছাড়া আমদানি দায় মেটাতে ডলার বিক্রির দর নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা ২৫ পয়সা। যা আগে ছিল ১১০ টাকা ৫০ পয়সা।

এর আগে ২২ নভেম্বর প্রতি ডলারের বিনিময় দর ৫০ পয়সা কমিয়ে আমদানিতে ১১০ টাকা ৫০ পয়সা এবং রপ্তানি ও রেমিট্যান্সে ১১০ টাকা নির্ধারণ করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, ধারাবাহিকভাবে টাকার বিপরীতে ডলারের দর আরও বাড়বে এমন আশায় অনেকেই ডলার ধরে রেখেছেন। এতে বাজারে ডলারের চরম সংকট তৈরি হয়েছে। এ অবস্থায়, প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি এক্সচেঞ্জ হাউজের ডলার দেশে আনতে এ কৌশল নেওয়া হয়েছে।

Link copied!