• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ফুটপাতে জমে উঠেছে শীতের পোশাক বেচাকেনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৯:৫৫ পিএম
ফুটপাতে জমে উঠেছে শীতের পোশাক বেচাকেনা
ফুটপাতে বিক্রি হচ্ছে শীতের পোশাক। ছবি : সংবাদ প্রকাশ

রাজধানীসহ সারা দেশে জেঁকে বসেছে শীত। হিমেল হাওয়ায় তাপমাত্রা কমছে দ্রুত। শীত থেকে বাঁচতে চাই শীতের পোশাক। রাজধানীর বড় বড় বিপণিবিতানের পাশাপাশি ফুটপাতেও জমে উঠেছে শীতের বেচাকেনা।

রাজধানীর ফার্মগেট, কারওয়ান বাজার, মিরপুর, নিউ মার্কেট, গুলিস্তান এলাকার ফুটপাতে বসেছে গরম কাপড়ের দোকান। বিকেল থেকে এসব এলাকা জমে ওঠে ক্রেতা-বিক্রেতার হাঁকডাক।

বিক্রেতারা বলছেন, ঠান্ডার ওপর নির্ভর করে বাড়ে-কমে দোকানের বেচাকেনা। 
ক্রেতারা বলছেন, এসব দোকানে শীতের কাপড় কিনতে গেলে কাপড় চেনার সঙ্গে জানতে হয় দর-কষাকষির কৌশলও।

লিটন মোল্লা নামের এক ক্রেতা বলেন, “দিন দিন ঠান্ডা বাড়তেছে। আর দুই-চার দিন গেলে আরও বাড়বে বলে মনে হচ্ছে। তাই ফুটপাতে সোয়েটার কিনতে এসেছি। এসব দোকানে ভালো ভালো শীতের কাপড় পাওয়া যায়। শুধু খুঁজে নিতে হবে।”

ফুটপাতে বিক্রি হচ্ছে শীতের পোশাক। ছবি : সংবাদ প্রকাশ

আলহাজ নামের আরেক ক্রেতা বলেন, “বড় মার্কেটে সোয়েটার-কম্বলের দাম অনেক বেশি। সেদিক থেকে ফুটপাতের জিনিসের দাম কম। তবে এসব দোকানে জিনিস কিনতে গেলে কাপড় চিনতে হবে এবং দামাদামি করা জানতে হবে।”

শামসুজ্জামান নামের এক বিক্রেতা বলেন, “বৃষ্টির পর থেকে ঠান্ডা বাড়ছে। এতে আগের চেয়ে একটু বিক্রি বাড়ছে। আমাদের ব্যবসা ঠান্ডার ওপরে চলে। ঠান্ডা বাড়লে বিক্রি বাড়বে, কমলে বিক্রি কমবে। এখন মানুষের অর্থনৈতিক অবস্থা ভালো না। সামনে নির্বাচন। তাই আগের মতো আর বিক্রি হয় না।”

সাকিব নামের এক বিক্রেতা বলেন, “শীতটা ওঠানামা করছে। এতে ব্যবসাও ওঠানামা করছে। গত সপ্তাহে শীত বেশি ছিল, বিক্রিও ভালো হয়েছে। এই সপ্তাহে একটু কম। কিন্তু এক মাসের ব্যবধানে যদি বলি, তবে বিক্রি বাড়ছে। এবার ব্যবসা কেমন হবে তার গ্যারান্টি নেই। তবে শীত যেহেতু ধীরে ধীরে পড়ছে, আশা করছি ব্যবসা এবার ভালো হবে।”

ফুটপাতে বিক্রি হচ্ছে শীতের পোশাক। ছবি : সংবাদ প্রকাশ

আবহাওয়া অধিদপ্তরের সূত্র মতে, রোববার (১৭ ডিসেম্বর) ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ৭ দিন আগে, অর্থাৎ ১০ ডিসেম্বর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

হিসাব অনুযায়ী, সপ্তাহের ব্যবধানে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস কমেছে ঢাকার তাপমাত্রা।

Link copied!