• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
নাগরিকদের তথ্য ফাঁস

দায়িত্বপ্রাপ্তদের গাফিলতির ব্যাপারে শাস্তির সুপারিশ হয়নি : পলক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ০৩:৪২ পিএম
দায়িত্বপ্রাপ্তদের গাফিলতির ব্যাপারে শাস্তির সুপারিশ হয়নি : পলক

জন্ম নিবন্ধন ওয়েবসাইট থেকে নাগরিকদের তথ্য ফাঁস হওয়ার ঘটনায় দায়িত্বপ্রাপ্তদের গাফিলতির ব্যাপারে শাস্তির সুপারিশ হয়নি বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (২৪ জুলাই) রাজধানীর তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “কারিগরি দুর্বলতার কারণে সরকারের জন্ম নিবন্ধন ওয়েবসাইট থেকে নাগরিকদের কী পরিমাণ তথ্য বেহাত হয়েছে, তা খুঁজে বের করতে পারেনি তদন্ত কমিটি। এ ছাড়া প্রতিবেদনে দায়িত্বপ্রাপ্তদের চরম গাফিলতি থাকলেও তাদের শাস্তির ব্যাপারে কোনো সুপারিশও করা হয়নি।”

এর আগে শনিবার (২২ জুলাই) রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পলক জানিয়েছিলেন, জনগণের সামনে তুলে ধরার আগে তদন্ত প্রতিবেদনের চুলচেরা বিশ্লেষণ চলছে। নিরূপণ করা হচ্ছে কার কতটা দায়।
তারও আগে গত ৯ জুলাই আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক জানান, বাংলাদেশ সরকারের রেজিস্ট্রার জেনারেল কার্যালয় থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট থেকে তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। ওই দিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে পলক আরও বলেছিলেন, যে ২৯টি প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে ঘোষণা করা হয়েছিল সেই ২৯টি প্রতিষ্ঠানের তালিকা থেকে ২৭ নম্বর প্রতিষ্ঠানটি এ পরিস্থিতির মধ্যে পড়েছে।

তবে পলকের দাবি, লাখো নাগরিকের তথ্য ফাঁসের ঘটনা কোনো হ্যাক নয়; বরং কারিগরি ত্রুটির কারণেই তথ্যগুলো দেখা যাচ্ছে।

গত ৮ জুলাই প্রযুক্তিবিষয়ক মার্কিন ওয়েবসাইট পত্রিকা টেকক্রাঞ্চ জানায়, বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে কয়েক লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’ হয়েছে। যেখানে অনেকের পুরো নাম, ফোন নম্বর, ইমেইল ঠিকানা ও জাতীয় পরিচয়পত্রের নম্বর রয়েছে।

সোমবার সরকার গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, দায়িত্বপ্রাপ্তদের উদাসীনতা ও কারিগরি দুর্বলতায় জন্ম নিবন্ধন ওয়েবসাইট থেকে নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

Link copied!