• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

দেশে জনপ্রিয়তার শীর্ষে যেসব মোটরসাইকেল


বিজন কুমার
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৯:৪৫ পিএম
দেশে জনপ্রিয়তার শীর্ষে যেসব মোটরসাইকেল
দেশের বাজারে আধুনিক সুবিধার মটরসাইকেল। ছবি-সংবাদ প্রকাশ

কাছের কিংবা দূরের, পথ যেমনই হোক, দ্রুত যেতে চাইলে মোটরসাইকেলের জুড়ি মেলা ভাড়। যাত্রাপথ পাড়ি দিতে অনেক আগে থেকেই জনপ্রিয় দুই চাকার এই যানবাহনটি। 

দেশের গতিসীমার কথা মাথায় রেখে নিত্য নতুন মডেল আর ফিচার নিয়ে আসছে প্রস্তুতকারক কোম্পানিগুলো। যাদের নিজস্ব বিক্রয়কেন্দ্রে ক্রয়সুবিধা দিয়ে চলছে বিক্রয় কার্যক্রম। দেশের বেশকয়েকটি স্বনামধন্য ব্রান্ডের মোটরসাইকেল নিয়ে সংবাদ প্রকাশের এই আয়োজন।

কেটিএম:
দেশের ৫টি স্বনামধন্য ব্রান্ডের মোটরসাইকেল কোম্পানীগুলোর মধ্যে কেটিএম একটি।  প্রতিযোগীতামূলক ব্যবসায়ীক পরিবেশে শুরু থেকেই জনপ্রিয়তা ধরে রেখেছে এই কোম্পানী। তাদের রয়েছে দুই শ্রেণির মোটরসাইকেল। একটি কেটিএম ডিউক এবং অপরটি কেটিএম আরসি। স্বনামধন্য এই কোম্পানীর ১২৫ সিসি ক্ষমতা সম্পন্ন মোটরসাইকেলগুলোর দাম শুরু হয়েছে ৪ লাখ ৪৮ হাজার থেকে এবং শেষ হয়েছে ৬ লাখ ৫ হাজার টাকায়। প্রতি ১ লিটার পেট্রোলে এসব বাইকে আপনি যেতে পারবেন গড়ে ৪২ কিলোমিটার পথ।

কাওয়াসাকি:
এরপরেও আসা যাক কাওয়াসাকি ব্রান্ডে। অন্যান্য ব্রান্ডের মোটরসাইকেল কোম্পানীগুলোর মতই তাদের রয়েছে নিজস্ব বিক্রয়কেন্দ্র। দেশের সরকার ৩৫০ সিসি বাইকের অনুমোদন দিয়েছে। আগামীদিনে এমন অনুমোদনের কথা চিন্তা করে নতুন ফিচার, মডেল এবং দ্রুত গতির বাইক নিয়ে আসাছে কোম্পানীটি। বর্তমানে তাদের রয়েছে এক্সএল ১৫০ সিসি এবং নিনজা ১২৫ সিসি ক্ষমতা সম্পন্ন মোটরসাইকেল। এসব মোটরসাইকেলের দাম ৪ লাখ ১৫ হাজার থেকে ৪ লাখ ৯৯ হাজার টাকা পর্যন্ত। এই সমমূল্যের বাইকগুলো প্রতি ১ লিটার পেট্রোলে আপনাকে নিয়ে যাবে গড়ে ৩৫ থেকে ৪০ কিলোমিটার পথ।

ইয়ামাহা:
কেটিএম এবং কাওয়াসাকির বাইরে বাদ দেওয়ার উপায় নেই ইয়ামাহা ব্রান্ডকে। মডেল, ফিচার এবং মাইলেজ সুবিধা দিয়ে দাপিয়ে ব্যবসা করছে জনপ্রিয় এই ব্রান্ড। তাদের রয়েছে ১২৫ সিসি থেকে ১৫৫ সিসি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল। এই কোম্পানীর মোটরসাইকেলগুলোর মধ্যে ১২৫ সিসির জনপ্রিয়তার শীর্ষে রয়েছে সেলো। যা প্রতি ১ লিটার পেট্রোলে আপনাকে দেবে ৬০ কিলোমিটার যাত্রার সুযোগ। অপরদিকে রয়েছে এফডেজএস ভারসন টু এবং এফডেজএস ভারসন থ্রি ডিলাক্স। যার দাম  ২ লাখ ৩৩ হাজার এবং ২ লাখ ৭৩ হাজার। দুটো বাইক ১ লিটার পেট্রোলে আপনাকে নিয়ে যাবে ৪০ থেকে ৪৫ কিলোমিটার পথ। এছাড়াও আর ওয়ান 5 ভার্সন ৪ রয়েছে।

হিরো: 
জনপ্রিয়তার এক অন্যন্য ব্রান্ড হিরো। যাত্রাপথে অন্যান্য ব্রান্ডের মোটরসাইকেলগুলোর মতই বাজারে বেশ ভালো স্থানে রয়েছে ভারতীয় এই ব্রান্ড। তাদের রয়েছে ১০০ সিসি থেকে ১৬০ সিসি পর্যন্ত মোটরসাইকেল। ১৬০ সিসির মধ্যে সবচেয়ে বেশি দাম থ্রিলার ১৬০ আর। ২ লাখ থেকে ২ লাখ ১০ হাজার সমমূল্যের এই মোটরসাইকেল মাইলেজ গড়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার। রয়েছে ডাবল ও সিঙ্গেল ডিস্ক ব্রেকিং সুবিধা। আর ১২৫ সিসির মধ্যে ইগনাইটর টেকনো গত তিন মাস আগে আপডেট হয়ে নতুন রূপে এসেছে ইগনাইটর এক্সপেক হয়ে। বেশ দাপিয়ে বেড়াচ্ছে বর্তমান বাজারে। ১ লাখ ৫৫ হাজার সমমূল্যের এই মোটরসাইকেল ১ লিটার পেট্রোলে আপনাকে নিয়ে যাবে ৬০ কিলোমিটারের বেশি পথ। অন্যদিকে ১০০ সিসির মধ্যে একই কোম্পানীতে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে স্পেল্যান্ডার প্লাস। যার মাইলেজ প্রায় ৭২ থেকে ৭৫ কিলোমিটার। আর দাম ১ লাখ ১৪ হাজার ৫০০ টাকা।  

এছাড়াও হোন্ডা সিবিআর রেপসল ১৫০ আর, টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০, বাজাজ অ্যাভেঞ্জার স্ট্রিট ১৬০, সুজুকি জিএসএক্সআর ১৫০ রয়েছে জনপ্রিয়তার স্থানে।

Link copied!