• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফিক্সড প্রাইসের দোকানে বাজার করার অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ০২:৫৪ পিএম
ফিক্সড প্রাইসের দোকানে বাজার করার অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। ছবি : সংগৃহীত

সুপার মার্কেটসহ ফিক্সড প্রাইসের দোকানে খুচরা বাজারের চেয়ে দাম কম। সেখানে বাজার করার অনুরোধ করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেছেন, “বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। এই চেষ্টা অব্যাহত থাকবে।”

বৃহস্পতিবার (১৪ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আহসানুল ইসলাম টিটু বলেন, “খুচরা বাজার থেকে পণ্য না কিনে সুপার শপ বা ফিক্সড প্রাইসের দোকান থেকে পণ্য কিনতে বলছি কাউকে প্রমোট করার জন্য নয়, ভোক্তারা যাতে না ঠকে সে জন্য বলছি। কারণ কৃষি বিপণন অধিদপ্তর থেকে খুচরা বাজারে দামের তালিকা দেওয়ার কথা থাকলে তা তারা করছে না বলে খুচরা বাজারে দাম বেশি নেওয়া হয়।”

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, “বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করার পরও আমি ব্যর্থ বা পুরোপুরি সফল হতে পারছি না সাপ্লাই চেইনের কারণে। কারণ, উৎপাদন থেকে শুরু করে বাজার পর্যন্ত আসতে পণ্যের দাম অনেক বেড়ে যাচ্ছে, সেখানে এখন আমরা কাজ করছি। পরিবহন খরচ থেকে শুরু করে নানা কারণে সেখানে দাম বাড়ার কারণ বলা হয়, যেটা পুরোপুরি সত্য না। আমরা এখন সেখানে কাজ করছি।”

আহসানুল ইসলাম টিটু বলেন, “কাওরান বাজারসহ সব রিটেইল মার্কেটে আমাদের নজরদারি আছে। তাদের একটা নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে। সে চেষ্টা করছি। সাপ্লাই চেইন মনিটরিং করার জন্য একটা অ্যাপস লঞ্চ করা হবে।”

আহসানুল ইসলাম টিটু আরও বলেন, “উৎপাদন থেকে শুরু করে বাজার পর্যন্ত আসতে দাম অনেক বেড়ে যায়। বেগুনের দাম কৃষক পায় ১০ টাকা। বাজারে এসে কয়েকগুণ বাড়ে এর দাম। আমরা পরিবহনসহ এই জায়গায় কাজ করে যাচ্ছি, এই চেষ্টা অব্যাহত থাকবে। আর দাম নিয়ন্ত্রণে আমরা যেসব উদ্যোগ নিচ্ছি সেটার সঙ্গে ভোক্তা অধিকার অধিদপ্তরও কাজ করছে।”

Link copied!