• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
নেতাকর্মীদের মুক্তি দাবি

প্রধান বিচারপতির কাছে স্মারকলিপি বিএনপির


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৯:০৫ পিএম
প্রধান বিচারপতির কাছে স্মারকলিপি বিএনপির
বিএনপির চারজনের একটি প্রতিনিধি দল আদালতে স্মারকলিপি নিয়ে যান। ছবি : সংগৃহীত

বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত ও গ্রেপ্তার বিএনপি নেতাকর্মীদের মুক্তির দাবিতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের কাছে স্মারকলিপি দিয়েছেন স্বজনরা।

মঙ্গলবার (২৮ নভেম্বর) স্বজনদের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসের সই করা এ স্মারকলিপি প্রধান বিচারপতির কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়।

তথ্যটি নিশ্চিত করেছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

স্মারকলিপিতে বলা হয়, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে এ পর্যন্ত ৮৩৫টি মামলা হয়েছে। এতে গ্রেপ্তার হয়েছেন ১৯ হাজার ৬০৬ জন নেতাকর্মী। আসামি করা হয়েছে ৭০ হাজার ৫০৮ জন। ২৯টি মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ ও প্রায় ৫২৬ জনের বেশি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

স্মারকলিপিতে আরও বলা হয়, মিথ্যা-গায়েবি মামলায় স্বজনদের দীর্ঘদিন কারারুদ্ধ করে রাখা হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরীসহ সর্বস্তরের হাজার হাজার নেতাকর্মী মিথ্যা মামলায় কারারুদ্ধ। গ্রেপ্তার অনেককে নির্যাতন করে মিডিয়ার সামনে তথাকথিত স্বীকারোক্তিমূলক বক্তব্য দিতে বাধ্য করা হচ্ছে। অথচ সংবিধান ও প্রচলিত আইন এটি কোনোভাবেই অনুমোদন করে না।

এতে আরও বলা হয়, দেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতায় এক অসহনীয় পরিস্থিতিতে কারাবন্দি বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের পরিবারের সদস্যরা আপনার দ্বারস্থ হতে বাধ্য হয়েছে।

প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে স্মারকলিপিতে আরও বলা হয়, আমাদের অনুরোধ, গ্রেপ্তার করা বিএনপি ও বিরোধী মতাবলম্বী রাজনৈতিক বন্দিদের দ্রুত মুক্তির জন্য আপনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন ও আদালতগুলোর প্রতি প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।

স্মারকলিপিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুলসহ ৮৯ কারাবন্দি ও সাজাপ্রাপ্ত নেতাদের তালিকাও দেওয়া হয়।

Link copied!