• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ-কবাট’ সরাতে আইনি নোটিশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৯:২০ পিএম
বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ-কবাট’ সরাতে আইনি নোটিশ
এ আর রহমান। ফাইল ছবি

ভারতের বিখ্যাত সংগীতশিল্পী এ আর রহমানের নতুন সুরে কম্পোজ করা কাজী নজরুল ইসলামের বিখ্যাত গান ‘কারার ঐ লৌহ-কবাট’ সব ধরনের অনলাইন প্লাটফর্ম থেকে সরিয়ে নিতে বা ব্লক করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট এবং সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির ও মোহাম্মদ কাওসার রোববার (১৯ নভেম্বর) এই নোটিশ পাঠান।

নোটিশে আইনজীবীরা উল্লেখ করেন যে, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ও সুর করা ক্লাসিক গান ‘কারার ঐ লৌহ-কবাট’ এর সুর পরিবর্তন করেছেন ভারতের বিখ্যাত সংগীতশিল্পী এ আর রহমান।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ সব ধরনের ওটিটি প্ল্যাটফর্ম ও ওয়েবসাইট থেকে এ আর রহমানের সুরে প্রকাশিত ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি অপসারণ করতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, নোটিশ প্রাপ্তরা বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ভারতীয় চলচ্চিত্র ‘পিপ্পা’-তে ব্যবহৃত এ আর রহমানের গানের সংস্করণ অপসারণ বা ব্লক না করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এতে আরও জানানো হয়, ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি সব প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফলে ভবিষ্যৎ প্রজন্ম এই গানের আসল সংস্করণ এবং এ আর রহমানের সংস্করণ শুনে বিভ্রান্ত হবে।

Link copied!