• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

মানহানির ক্ষেত্রে সাংবাদিকদের কারাদণ্ড নয় : আইনমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩, ০৩:১৮ পিএম
মানহানির ক্ষেত্রে সাংবাদিকদের কারাদণ্ড নয় : আইনমন্ত্রী
ছবি : সংগৃহীত

নতুন যে সাইবার নিরাপত্তা আইন করা হবে, সেখানে মানহানির মামলায় সাংবাদিকদের কারাদণ্ডের বিধান থাকবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (৭ আগস্ট) সচিবালয়ে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (ডিএসএ) পরিবর্তন বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মানহানির অভিযোগ কারাদণ্ড দেওয়ার বিধান ছিল। নতুন আইনে সেখানে পরিবর্তন এনে কারাদণ্ডের পরিবর্তে জরিমানার বিধান করা হবে।”

আনিসুল হক আরও বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হচ্ছে। এ আইনের বহু ধারা নতুন সাইবার নিরাপত্তা আইনে যুক্ত করা হবে। কিছু ধারায় বড় সংশোধনী আনা হবে।”

মন্ত্রী বলেন, “মন্ত্রিসভায় সাইবার নিরাপত্তা আইন নামের নতুন একটি আইনের অনুমোদন দেওয়া হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা হয়নি, পরিবর্তন করা হয়েছে।”

আনিসুল হক বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইনের যেগুলো সাইবার নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ, সেগুলো পরিবর্তন করা হয়নি। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের বিষয়টি মাথায় রেখে নতুন আইন করা হয়েছে।”

এর আগে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে নতুন আইন করার সিদ্ধান্ত নীতিগত অনুমোদন হয়। আইনটির বদলে সরকার নতুন সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করবে।

Link copied!