• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

এখনো টাকার নিশ্চয়তা পাইনি, ইভিএম প্রসঙ্গে ইসি আনিছুর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৫:১৫ পিএম
এখনো টাকার নিশ্চয়তা পাইনি, ইভিএম প্রসঙ্গে ইসি আনিছুর

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার টাকার নিশ্চয়তা এখনো পায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। তিনি বলেছেন, “ইভিএম নিয়ে কী হবে জানি না। উই আর ইন ডার্ক (আমরা অন্ধকারে)।”

সোমবার (২০ মার্চ) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ইভিএম প্রসঙ্গে আনিছুর রহমান বলেন, “গত ১৫ মার্চের কমিশন বৈঠকে আমরা অর্থ মন্ত্রণালয়ে একটা চিঠি দেওয়ার জন্য বলেছি। ১ লাখ ১০ হাজার ইভিএম মেরামতের জন্য ১ হাজার ২৬০ কোটি টাকার মতো লাগবে। সেটা পাওয়া যাবে কি না নিশ্চিত করার জন্য আমরা একটি চিঠি দিতে বলেছি। চিঠিটি প্রস্তুত রয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) চিঠিটি দেওয়া হতে পারে।”

চিঠি বিষয়ে এক প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, “আমরা এখনো টাকার নিশ্চয়তা পাইনি। কাজেই টাকার নিশ্চয়তা না হলে আমরা চিঠি দেব। টাকার নিশ্চয়তা যদি পাওয়া যায়, আমরা এই অর্থবছরে অর্ধেক দেওয়ার জন্য ও পরবর্তী অর্থবছরে বাকিটা দেওয়ার জন্য একটা প্রস্তাব পাঠাচ্ছি। যদি অর্থ বিভাগ টাকার সংস্থান করে, তাহলে আমরা ইভিএমের ব্যাপারে সিদ্ধান্তে উপনীত হব। অন্যথায় যদি টাকা না পাওয়া যায় তাতেও আমাদের সিদ্ধান্তে আসতে হবে কী করব। মানে ব্যালটে কত আসনে নির্বাচন করব বা আদৌ ইভিএমে নির্বাচন করব কি না। কাজেই সবটাই নির্ভর করবে অর্থ প্রাপ্তির ওপর।”

সরকার কোনো বরাদ্দ না দিলে কী করবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “তখন আমরা সিদ্ধান্ত নেব। এটা আবার কমিশনে আসবে, কমিশন তখন যে সিদ্ধান্ত নেবে সেই অনুযায়ী ব্যবস্থা হবে। তা এখন বলার সুযোগ নেই।”

কতগুলো আসনে ইভিএমে নির্বাচন করতে পারবেন- এমন প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, “সেটাও আমরা এখন পর্যন্ত পর্যালোচনা করে দেখিনি। যেগুলো (ইভিএম) আমাদের হাতে আছে সেগুলোসহ ১ লাখ ১০ হাজার মেরামতযোগ্য। আরও ৪০ হাজার মেরামত করলেও সবগুলো আসনে ব্যবহারযোগ্য হবে না। কাজেই আমরা ১ লাখ ১০ হাজার ইভিএমই মেরামত করব। আর যদি আংশিক পাওয়া যায় (অর্থ), সেটা তখনকার ওপর নির্ভর করবে।”

Link copied!