• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

তিন বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩, ১০:২৫ এএম
তিন বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে দক্ষিণাঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এছাড়া আগামী দুই দিনে বৃষ্টি বাড়তে পারে।

রোববার (১ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টি হতে পারে। বিভাগগুলোর কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত শুক্রবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে শনিবার সন্ধ্যায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। লঘুচাপের ফলে ঝড়ো হাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, লঘুচাপটি আজ ভারতের পশ্চিমবঙ্গের দিকে গিয়ে স্থলভাগে উঠে দুর্বল হয়ে যেতে পারে। সোম ও মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি কিছুটা বাড়বে। বুধবার থেকে তা আরও বাড়তে পারে। সব মিলিয়ে মৌসুমী বায়ু ও লঘুচাপের প্রভাবে সপ্তাহখানেক বৃষ্টি থাকতে পারে।

Link copied!