• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৮:৪২ পিএম
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার
বক্তব্য রাখছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। ছবি : সংগৃহীত

সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। তিনি বলেছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর মিউনিক নিরাপত্তা সম্মেলনে যে ছয় দফা প্রস্তাব দিয়েছেন, যার প্রথমটি ছিল জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়ন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলো যে অঙ্গীকার করেছে ২০২৫ সাল পর্যন্ত দুই বছরে বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি পালন করতে হবে। এছাড়া তিনি ২০২৫ পরবর্তী নতুন জলবায়ু অর্থায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণে গুরুত্বারোপ করছেন।”

বুধবার (২৭ মার্চ) রাজধানীর একটি হোটেলে দি এশিয়া ফাউন্ডেশন ও উন্নয়ন সংস্থা বহ্নিশিখার যৌথ আয়োজনে ‘এমপাওয়ারিং উইমেন ফর ক্লাইমেট জাস্টিস’ প্রোগ্রামে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওয়াসিকা আয়শা খান বলেন, “বাংলাদেশ সরকারের ২৫টি মন্ত্রণালয় ও বিভাগ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চলতি অর্থবছরে ৩৭ হাজার কোটি টাকার বেশি ব্যয় করছে। গ্রিন ইকোনমি জেন্ডার বৈষম্য কমিয়ে নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করবে। যা সমাজ ও অর্থনীতিতে নারীদের অবদান তুলে ধরে তাদের কাজের ইতিবাচক পুনর্মূল্যায়নের সুযোগ সৃষ্টি করবে।”

ওয়াসিকা আয়শা খান আরও বলেন, “২০৩০ সালের মধ্যে জলবায়ু এবং জেন্ডার সম্পর্কিত এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা করতে হবে।”

অনুষ্ঠানে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী প্রধান অতিথি এবং সংসদ সদস্য নাহিম রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

Link copied!