• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
আরও বাড়লো তাপমাত্রা

কতটা গলল সড়কের পিচ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ০৬:৩৭ পিএম
কতটা গলল সড়কের পিচ

দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্ত জেলাগুলোতে তাপমাত্রা বেড়ে যাচ্ছে অস্বাভাবিকভাবে। বিশেষ করে খুলনা বিভাগের চুয়াডাঙ্গা ও যশোরে বৈশাখের শুরুতেই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই ছিল তাপমাত্রা। গত কয়েকদিনে অতিক্রম করেছে ৪০ ডিগ্রি। সর্বশেষ শনিবার (২০ এপ্রিল) চুয়াডাঙ্গা ছাড়িয়ে যশোরের তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রিতে উঠে গেছে। এমন পরিস্থিতিতে জরুরি বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

যশোরে তাপমাত্রার এমন অস্বাভাবিক বৃদ্ধিতে গলে গলে যাচ্ছে সড়কের পিচ। গত দুদিন ধরে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে যশোর ও চুয়াডাঙ্গায় সড়কের পিচ গলে যাওয়া নিয়ে। ইতোমধ্যে যশোরের কয়েকটি সড়কের কিছু স্থানে পিচ গলে যাওয়ার চিত্র প্রকাশ হয়েছে বিভিন্ন গণমাধ্যমে। সেটাও আবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে।

পিচে আটকে যাচ্ছে যানবাহনের চাকা।

বর্তমানে তাপমাত্রা আরও বেড়ে ৪২ ডিগ্রি ছাড়িয়ে গেছে। এমন তাপে সড়কের পিচ কতটা গলছে তা নিয়ে কৌতুহল বাড়ছে। যেসব সড়কের পিচ ইতোমধ্যে গলে গেছে সেসব সড়কে যান চলাচলে কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কি না তা নিয়েও আগ্রহ বেড়েছে।

সতর্কতার সঙ্গে চলাচল করছে যানবাহন

চলতি এপ্রিলের প্রথম থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আর তখন থেকে যশোর ও চুয়াডাঙ্গায় সড়কের পিচ গলে যাওয়া শুরু করেছে। এতে সড়ক, মহাসড়কগুলোতে যান চলাচল বিপজ্জনক হয়ে উঠেছে। এর মধ্যে যশোর শহরের ধর্মতলা ও পালবাড়ি খয়েরতলা মহাসড়কের বিটুমিন গলে যাওয়ার ছবি প্রকাশ পেয়েছে বিভিন্ন গণমাধ্যমে।

পিচের ওপর বালি ও নুড়িপাথর ছিটানো হচ্ছে

পত্রিকা ও অনলাইনে পিচ গলে যাওয়ার সচিত্র প্রতিবেদন প্রকাশিত হলে সড়ক ও জনপথ বিভাগ দ্রুত পদক্ষেপ নিয়েছে। সড়কের পিচ গলে যাওয়া বিশেষ স্থানগুলোতে বালি ও নুড়িপাথর দিয়েছে তারা। যাতে গলে যাওয়া পিচ আগের অবস্থায় থাকতে পারে। সেই সঙ্গে দ্রুতগামী যানবাহন যেন কোনো ঝুঁকিতে না পড়ে।

Link copied!