• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘বাজেট স্বল্পতায় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৩:০৩ পিএম
‘বাজেট স্বল্পতায় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ’
ছবি : সংগৃহীত

বাজেট স্বল্পতার কারণে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ দপ্তরে তিনি এসব কথা বলেন।

জাহাংগীর আলম বলেন, “এ বিষয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের হেড অফিস। তারা বলেছে, বাজেট স্বল্পতার কারণে আগামী নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাতে পারছে না ইইউ।”

ইসি সচিব আরও বলেন, “তারা (ইইউ) নির্বাচন নিয়ে কোনো শঙ্কার কথা জানাননি। নির্বাচন কমিশনের সঙ্গে পূর্বের মিটিংয়ের জন্য তারা ধন্যবাদ জানিয়েছেন। তারা এটাও বলেছেন যে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে তাদের যোগাযোগ অব্যাহত থাকবে।”

ইসি সূত্রে জানা গেছে, পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠালেও নির্বাচনী তথ্য সংগ্রহের জন্য ছোট আকারের বিশেষজ্ঞ দল পাঠাতে পারে ইইউ। এ বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবে জোটটি।

গত ৮-২৩ জুলাই বাংলাদেশ সফর করে ইইউর ৬ সদস্যের একটি প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল। প্রতিনিধি দলটি নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তার বিষয়গুলো মূল্যায়ন করে। সফরে তারা বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী, রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠক করেন।

এর আগে ২০১৮ সালের নির্বাচনেও ছোট আকারের পর্যবেক্ষক দল পাঠিয়েছিল ইইউ।

Link copied!