• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসি কর্মকর্তা ওমর ফারুককে ‘বাধ্যতামূলক’ অবসর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০৭:৪৮ পিএম
ইসি কর্মকর্তা ওমর ফারুককে ‘বাধ্যতামূলক’ অবসর

ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুককে ‘বাধ্যতামূলক’ অবসরে পাঠিয়েছে নির্বাচন কমিশন। এর আগে নানা অভিযোগের মুখেও ইসিতে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা বা ওএসডি করার নজির থাকলেও অবসরে পাঠানোর ঘটনা এই প্রথম।

রোববার (১২ মার্চ) ইসি সচিব মো. জাহাঙ্গীর আলমের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ফরিদপুরের আঞ্চলিক কর্মকর্তা ওমর ফারুককে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হল।

চাকরি আইনের ৪৫ ধারায় বলা আছে, কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ (পঁচিশ) বছর পূর্ণ হওয়ার পর যেকোনো সময় সরকার, জনস্বার্থে, প্রয়োজন মনে করলে কোনোরূপ কারণ দর্শানো ছাড়াই তাকে চাকরি থেকে অবসর প্রদান করতে পারবে।”

জানা গেছে, ১৯৯৬ সালের জুনে ইসির নিজস্ব কর্মকর্তা হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে যোগ দিয়েছিলেন মোস্তফা ফারুক। একাদশ সংসদ নির্বাচনের সময় তিনি নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। তখন তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে প্রতিবেদনও হয়েছিল।

এরপর ২০১৯ সালে ২৮ অগাস্ট নির্বাচন কমিশনের চার পদে রদবদল করা হয়। যার মধ্যে মোস্তফা ফারুককে ঢাকা থেকে সরিয়ে ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা করে পাঠানো হয়েছিল। এখন তাকে অবসরে পাঠানো হয়েছে।

Link copied!