• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফ চায় ডিএমটিসিএল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০৩:৪০ পিএম
মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফ চায় ডিএমটিসিএল
মেট্রোরেল। ছবি : সংগৃহীত

মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফ চায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এ জন্য নানামুখী তৎপরতা শুরু করেছে সংস্থাটি।

গত ৪ এপ্রিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত নেয়। এ নিয়ে মেট্রোরেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিককে চিঠিও দেন এনবিআর।

এদিকে ভ্যাট বসানোর সিদ্ধান্তের কথা সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে জানায় মেট্রোরেল কর্তৃপক্ষ। মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ভ্যাট না বসানোর বিষয়ে শিগগিরই অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে পারেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

মেট্রোরেল কর্তৃপক্ষের সূত্রে জানা গেছে, ভ্যাট না বসানোর বিষয়ে সরকারের দুটি সংস্থার (এনবিআর ও মেট্রোরেল কর্তৃপক্ষ) মধ্যে সমঝোতা না হলে সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করে হস্তক্ষেপ কামনা করা হবে।

চালুর পর থেকে মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত ভ্যাট অব্যাহতি দেওয়া হয়।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছিল ২০২২ সালের ডিসেম্বরে। গত বছর থেকে মতিঝিল পর্যন্ত চলছে মেট্রোরেল। বর্তমানে প্রতিদিন কমবেশি আড়াই লাখ যাত্রী পরিবহন করে এই নগর পরিবহনব্যবস্থা। চালুর পর এ পর্যন্ত মোট সাড়ে সাত কোটি যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করেছেন।

Link copied!