• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

‘ই-কমার্সের ওয়েবসাইটে সিসিএমএসের লিংক রাখতে হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩, ০৪:২৫ পিএম
‘ই-কমার্সের ওয়েবসাইটে সিসিএমএসের লিংক রাখতে হবে’

প্রত্যেক ই-কমার্স প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সিসিএমএসের লিংক রাখতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, “ই-কর্মাস ব্যবসাকে আরও গ্রাহকবান্ধব, স্বচ্ছ, জবাবদিহিমূলক করতে সিসিএসএম চালু করা হয়েছে। এর ফলে ভোক্তা খুব দ্রুত ও সহজেই যৌক্তিক অভিযোগ জানাতে পারবেন এবং প্রতিকার পাবেন।”

রোববার (১৯ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেমের (সিসিএমএস) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বৈশ্বিক প্রতিযোগিতায় বাংলাদেশ পিছিয়ে নেই জানিয়ে টিপু মুনশি বলেন, “বর্তমান প্রেক্ষাপটে সিসিএমএস খুব দরকার। কারণ মানুষ ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে যাতে না ঠকে, ক্ষতিগ্রস্ত না হয়। এজন্য এই সিস্টেম দরকার। এটা হওয়াতে বাণিজ্য মন্ত্রণালয়ের উপকার হয়েছে।”

তিনি বলেন, “বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশের কনসেপ্ট যখন আসে তখন অনেকেই বলেছেন এটা হবে না। এখন মানুষ প্রত্যন্ত গ্রামে বসে তার জমিতে কতটুকু সার লাগবে সেটা জানতে পারছে এই ডিজিটাল প্লাটফর্ম থেকে। সত্যিকার অর্থে সারা দেশ বদলে গেছে। আমাদের কৃষিখাত থেকে শুরু করে প্রায় সব ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার করে অনেক এগিয়ে গেছে। তাকিয়ে থাকার মতো উন্নয়ন হয়েছে।”

আইসিটি মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “আইসিটি মন্ত্রণালয় এই কাজগুলো করে দিয়েছে বলে আজকে আমরা একটা বড় মাঠ পেয়েছি। আমরা গ্লোবাল প্রতিযোগিতায় পিছিয়ে নেই। বেশ তাড়াতাড়ি ধরে ফেলেছি সব। আজকে তাই সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম খুব দরকার। কারণ মানুষ ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে যাতে না ঠকে। আমরা যেন এখানে উৎপন্ন সমস্যা সহজেই সমাধান করতে পারি। এজন্য এই সিস্টেম দরকার। এটা হওয়াতে বাণিজ্য মন্ত্রণালয়ের খুব উপকার হয়েছে। কিছুটা হলেও আমরা স্বস্তিতে থাকতে পারব, যে মানুষের যাওয়ার একটা জায়গা আছে, যেখানে তারা সমস্যার সমাধান পেয়ে যাবে।”

সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেমকে সময়োপযোগী উল্লেখ করে টিপু মুনশি বলেন, “এক সময় অনেক ঝামেলা গেছে। অনেক অভিযোগ, ফোন, অফিসারদের সঙ্গে মিটিং, রাতে ঘুমাতে পারিনি। এগুলো খুব খারাপ অবস্থা। আর ভালো দিক হচ্ছে এই খাত হঠাৎ করে এগিয়ে গেছে।”

Link copied!