• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বাণিজ্যমেলায় বঙ্গবন্ধুর বাড়ির আদলে তৈরি হলো ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪, ০৬:০৬ পিএম
বাণিজ্যমেলায় বঙ্গবন্ধুর বাড়ির আদলে তৈরি হলো ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’
বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। ছবি : সংবাদ প্রকাশ

পূর্বাচলে মাসব্যাপী শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এবারের মেলার তৃতীয় দিনে কনকনে শীতের কারণে দর্শনার্থীদের উপস্থিতি খুব কম লক্ষ করা গেছে। তবে মেলার আগত সবার নজর কেড়েছে বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির আদলে তৈরি করা ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’। অন্যান্য প্যাভিলিয়ন জমে না উঠলেও এরই মধ্যে দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।

সরেজমিনে দেখা যায়, প্যাভিলিয়নের ভেতরের অংশের দেয়ালে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়কার ছবি লাগানো হয়েছে। প্রতিটা ছবির পাশেই ছবির সাল উল্লেখ করা আছে। এছাড়াও দর্শনার্থীদের বঙ্গবন্ধু ও ইতিহাস সম্পর্কে জানাতে এই প্যাভিলিয়নে রাখা হয়েছে তার বিভিন্ন ব্যবহৃত জিনিস ও চিঠি। একই সঙ্গে রয়েছে বই পড়ার ব্যবস্থাও।

বঙ্গবন্ধু প্যাভিলিয়নে আসা মো. কাউসার নামের এক দর্শনার্থী সংবাদ প্রকাশকে বলেন, “আমরা মেলায় ঘুরতে এসেছি। বঙ্গবন্ধু প্যাভিলিয়নে প্রবেশ করে খুব ভালো লেগেছে। এখানে বঙ্গবন্ধুর অনেক স্মৃতির চিত্র রয়েছে। এখানে না এলে  অনেক কিছু বুঝতে পারতাম না, জানতে পারতাম না। যেমন, বঙ্গবন্ধু বই পড়লাম আমরা। জানতে পারলাম বাংলাদেশের জন্য তার অনেক অজানা অবদান।”

কাউসার আরও বলেন, “আসলে আমাদের বঙ্গবন্ধু সম্পর্কে অনেক চর্চা করা উচিত। কারণ তিনি আমাদের জাতির জনক। তিনি দেশের জন্য জীবন দিয়েছেন। তিনি না থাকলে স্বাধীনতা অর্জন হতো না।”

প্যাভিলিয়নের দায়িত্বে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সংবাদ প্রকাশকে বলেন, “এখানে দর্শনার্থী আসছেন, ছবি তুলছেন। বিভিন্ন ছবি ঘুরে ঘুরে দেখছেন, বই পড়ছেন। তবে দেয়াল ও ছবি যেন স্পর্শ করতে না পারে, সেজন্য নির্দেশনা রয়েছে। কারণ স্পর্শ করলে দাগ পড়ে যাবে।” 

Link copied!