• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

দুই যাত্রীর কাছে এক টিকিট বিক্রি, সহজকে জরিমানা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০৪:৪২ পিএম
দুই যাত্রীর কাছে এক টিকিট বিক্রি, সহজকে জরিমানা

এক টিকিট দুই যাত্রীর কাছে বিক্রির অভিযোগ প্রমাণিত হওয়ায় সহজ ডটকমকে (রেলওয়ে টিকিট বিক্রয় সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান) জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (৩১ আগস্ট) অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, সহজ ডটকমের বিরুদ্ধে ট্রেনের এক টিকিট দুজনের কাছে বিক্রির অভিযোগ করেন বিশ্বজিৎ সাহা নামের একজন। অভিযোগটি প্রমাণিত হওয়ায় সহজকে ২ লাখ ১৫ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

প্রায় দুই বছর আগে রেলের আহ্বান করা দরপত্রে সিএনএসের পরিবর্তে টিকিট ব্যবস্থাপনার প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয় সহজ লিমিটেড। এরপর গত ১৫ ফেব্রুয়ারি রেল ভবনে সহজ ও রেলের চুক্তি হয়। আগামী পাঁচ বছর ট্রেনের টিকিট বিক্রি করবে সহজ।

অভিযোগ নিষ্পত্তির বিবরণে জানা যায়, বিশ্বজিত সাহা সহজ ডটকমের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট তিনজনের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর অভিযোগ করেন। অভিযোগটি আমলযোগ্য হওয়ায় সব পক্ষকে শুনানিতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নোটিশ দেওয়া হয়। ২৩ আগস্ট সবাই এতে উপস্থিত হয়ে মৌখিক বক্তব্য ও লিখিত বক্তব্য জমা দেন।

অভিযোগকারী সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বিশ্বজিৎ সাহা জানান, সহজ ডটকম থেকে ২৯ জুন 01689749364 মোবাইল নম্বর দিয়ে চিত্রা (৭৬৩) ট্রেনের ঈশ্বরদী-উল্লাপাড়া রুটের শোভন চেয়ার (জ-২৯) আসনটির টিকিট কেনেন। যাত্রার তারিখ ছিল ৩০ জুন, যার PNR-62BC19C5EA263। ট্রেনে উঠে সিটের পাশে গিয়ে অভিযোগকারী দেখতে পান, একই আসন (জ-২৯) অন্য যাত্রীর কাছেও বিক্রি করা হয়েছে। ওই যাত্রীর টিকিট স্ক্যান করে তিনি দেখতে পান, সেটির PNR-62B7CF1ACEC4C এবং মোবাইল নম্বর 01796485146। যাত্রীর নাম মো. মারুফ ইসলাম। যিনি জ-২৯ ও জ-৩০ টিকিট দুটি যশোর থেকে উল্লাপাড়া ভ্রমণের জন্য ক্রয় করেন।

বিশ্বজিৎ সাহার আরও জানান, মারুফ ইসলামের টিকিট পরীক্ষা করে সঠিক দেখতে পাওয়ায় ওই ট্রেনের কর্তব্যরত টিটিকে (টিকিট কালেক্টর) বিষয়টা জানালে টিটি অভিযোগকারীকে নকল টিকিট তৈরি করে ট্রেনে ভ্রমণ করছেন মর্মে দোষারোপ করেন এবং অভিযোগকারীর সঙ্গে খারাপ আচরণ করেন।

আসন না পেয়ে এবং উপস্থিত ভ্রমণরত যাত্রীদের সামনে অপমানিত হয়ে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়েন বিশ্বজিৎ।

সহজ ডটকম দেওয়া মূল্যের বিনিময়ে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করার কারণে অভিযোগকারীকে টিটির খারাপ আচরণ সহ্য করে সম্পূর্ণ রাস্তা দাঁড়িয়ে থাকতে হয়েছে।

এর ফলে সেবা প্রদানকারীর অবহেলা, দায়িত্বহীনতা বা অসতর্কতা দ্বারা অর্থ ও স্বাস্থ্যহানি ঘটেছে অভিযোগকারীর।

সহজ ডটকমের প্রতিনিধি মৌখিক বক্তব্যে ওই ট্রেনের একই টিকিট (জ-২৯) দুই যাত্রীর কাছে বিক্রি করা হয়েছে মর্মে স্বীকার করে নেন।

সব পক্ষের মৌখিক ও লিখিত বক্তব্য এবং অন্যান্য সাক্ষ্য প্রমাণ পর্যালোচনা করে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহজ ডটকমকে দুই ধারায় মোট ২ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করে। এ জরিমানার অর্থ অনূর্ধ্ব পাঁচ কর্ম দিবসের মধ্যে পরিশোধের জন্য বলা হয় প্রতিষ্ঠানটিকে।

Link copied!