• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

চিকিৎসকদের আরও উদার হতে বললেন প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০১:০৮ পিএম
চিকিৎসকদের আরও উদার হতে বললেন প্রধানমন্ত্রী

দেশের সব চিকিৎসককে আরও উদার হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “মাঠপর্যায়ে এখনো চিকিৎসক-নার্সের অভাব দেখা যায়। অনেকেই উপজেলা শহরে যেতে চান না। সবাইকে রাজধানীতেই থাকবে হবে, এমন নয়। মানবিক দৃষ্টিকোণ থেকে বিষয়টি চিকিৎসকদের দেখার অনুরোধ করছি। যেন উপজেলা পর্যন্ত মানুষ চিকিৎসাসেবা পায়।”

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ‘সুপার স্পেশালাইজড হাসপাতাল’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনলাইনেও চিকিৎসাসেবা দেওয়া যায় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “এখন ডিজিটাল বাংলাদেশ, তাই অনলাইনে সেবা আরও জোরদার হওয়া দরকার। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ওয়েব ক্যামেরার মাধ্যমে উপজেলা পর্যায়ে যাতে চিকিৎসাসেবা দেওয়া যায়, তার ব্যবস্থা আমরা করে দিয়েছি। ঢাকার বাইরে বিভিন্ন উপজেলার মানুষ যাতে চিকিৎসাসেবা পান, সেদিকে আরও নজর দিতে হবে।”

দেশের মানুষ স্বাস্থ্যসেবা নিশ্চিতে সরকারের নেওয়া উদ্যোগের সুফল পাচ্ছে উল্লেখ সরকারপ্রধান বলেন, “স্বাস্থ্যসেবা নিশ্চিতে বেসরকারি খাতে হাসপাতাল ও মেডিকেল কলেজের অনুমোদন দিয়েছে সরকার। বেসরকারি খাতে স্বাস্থ্যসেবার মান যাতে বাড়ে, সেই ব্যবস্থা নিতে হবে।”

শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে এবং গ্রামীণ জনগোষ্ঠী ঘরে বসে স্বাস্থ্যসেবা পাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “উপজেলার হাসপাতালগুলো মাত্র ৩১ শয্যাবিশিষ্ট ছিল। আমরা জনসংখ্যা ও রোগীর হিসাব নিয়ে অনেক হাসপাতাল ১০০ শয্যার করে দিয়েছি। জেলার হাসপাতালগুলো ১০০ শয্যার ছিল। রোগী কেমন আসে, সেটার হিসাব করে কোথাও ২৫০ শয্যার এবং বড় বড় শহরগুলোতে ৫০০ শয্যা পর্যন্ত বৃদ্ধি করে দিয়েছি।”

Link copied!