• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘প্রফেট সং‍‍’ লিখে বুকার পেলেন পল লিঞ্চ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৩:৪৯ পিএম
‘প্রফেট সং‍‍’ লিখে বুকার পেলেন পল লিঞ্চ
আইরিশ লেখক পল লিঞ্চ। ছবি: সংগৃহীত

‘প্রফেট সং’ উপন্যাসের জন্য এবার ‘বুকার পুরস্কার’ পেয়েছেন আইরিশ লেখক পল লিঞ্চ। সিরিয়ার যুদ্ধ ও শরণার্থীদের নিয়ে লেখা এ বইটি পলের পঞ্চম বই।

‘প্রফেট সং’ উপন্যাসটিতে আয়ারল্যান্ডের ডাবলিনের একটি পরিবারের গল্প উঠে এসেছে। যেখানে দীর্ঘদিন ধরে গণতান্ত্রিক নিয়মনীতির মধ্যে পরিবারটি বেড়ে ওঠে। এ সময়ের মধ্যে পরিবারটিকে কঠিন লড়াই করতে হয়, যা এই উপন্যাসে তুলে ধরা হয়েছে।

পল লিঞ্চ জানান, সিরিয়ার যুদ্ধ ও শরণার্থী সংকট থেকে অনুপ্রাণিত হয়েই তিনি এই উপন্যাস লিখেছেন।

বুকার পুরস্কারের বিচারকমণ্ডলীর প্রধান ও সাহিত্যিক এসি এদুয়ান বলেন, “উপন্যাসটি সমসাময়িক ইসরায়েল-হামাস সংকটের প্রতিচ্ছবি হলেও, এটি তার সাহিত্যিক গুণের কারণে সবার মন জয় করেছে। এটি মূলত আবেগ, সাহসিকতা ও সাহসের জয়।”

বিজয়ী নির্বাচনের জন্য বিচারকমণ্ডলীর মধ্যে অনেক তর্ক-বিতর্ক হয়। দীর্ঘ ছয় ঘণ্টা আলোচনার পর, বর্তমান সময়ের সামাজিক ও রাজনৈতিক উদ্বেগ তুলে ধরার জন্য ‘প্রফেট সং’ বইটিকে এ পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পুরস্কার পাওয়ার পর লন্ডনের ওল্ড বিলিংসগেটে মঞ্চে লিঞ্চ বলেন, “এটা লেখাও কোনো সহজ কাজ ছিল না। বুকার পুরস্কার আয়ারল্যান্ডে নিতে পেরে আমি আনন্দিত। এটি কোনো রাজনৈতিক বই নয়।”

এ বছর বুকার পুরস্কারের জন্য মনোনীত অন্য বইগুলো হলো পল ম্যুরের ‘দ্য বি সিটিং’, চেতনা মারুর ‘ওয়েস্টার্ন লেইন’, পল হার্ডিংয়ের ‘হিজ আদার ইডেন’, জনাথন এসকোফারির ‘ইফ আই সারভাইভ ইউ’ এবং সারাহ বার্নস্টেইনের ‘স্টাডি ফর ওবিডিয়েন্স’।

২০০৫ সাল থেকে লেখকদের জন্য ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কারের প্রবর্তন করা হয়। গত বছর শ্রীলঙ্কান লেখক শেহাম করুনাতিলাকা তার ‘দ্য সেভেনস মুন অব মালি আলমেদা’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার পান।

সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস

Link copied!