• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

বিয়ের আগে ন্যাড়া হন যে নারীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০৮:২১ পিএম
বিয়ের আগে ন্যাড়া হন যে নারীরা
আফ্রিকার কেনিয়ার বোরানা জনজাতির বিয়েতে বর-কনে। ছবি: সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে বিয়ের রীতি বিভিন্ন রকম। নারী-পুরুষরা প্রচলিত রীতিতে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়। এত রীতির ভিড়ে অদ্ভূত কিছুও চোখে পড়ে। যেমন বিয়ের আগে চুল ফেলে ন্যাড়া হওয়ার রীতিও রয়েছে বিশ্বের বুকে। তাও আবার নারীরা নিজেদের চুল ফেলে ন্যাড়া হয়ে বসেন বিয়ের পিঁড়িতে। অবাক হলেও এটাই সত্যি ঘটনা। যা বিয়ের পূর্বশর্তের প্রচলিত রীতি হিসেবে  প্রতিনিয়তই ঘটে চলেছে।

চুল নারীর সৌন্দর্যের অন্যতম অংশ। যে নারীর চুল যত বড় সে নারী তত বেশি আকর্ষণীয়। নব্বই দশকের আগে আমাদের দেশে বিয়ের জন্য মেয়ে দেখতে গেলেই তার চুল পরখ করা হতো। তাই নারীরাও বড় চুলের প্রতি অন্যরকম যত্নবান ছিলেন। কিন্তু বিশ্বের এমন একটি গ্রাম আছে যেখানে নারীরা যুগ যুগ ধরে ন্যাড়া হয়েই বিয়ের সাজ সাজছেন। বিয়ের পোশাক, গহণা সবই থাকছে কিন্তু মাথায় থাকছে না চুল। কারণ এটাই সেখানকার রীতি। অদ্ভূত এই রীতি প্রচলিত রয়েছে আফ্রিকার কেনিয়ার বোরানা জনজাতির মধ্যে।

ডেইলি মেইল-এ প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, আফ্রিকার বোরানা জনজাতির মেয়েরা বিয়ের দিন মাথার চুল ফেলে ন্যাড়া হয়ে যান। কারণ তারা বিশ্বাস করেন, ন্যাড়া মাথার মেয়েরা ভালো স্বামী পান। তাই জনজাতির মেয়েরা ন্যাড়া মাথা নিয়েই বিয়ের সাজ সাজেন। অন্যদিকে পুরুষরা থাকে একদম উল্টো বেশে। মানে মাথা ভরা লম্বা চুল থাকে তাদের। কারণ যে পুরুষের চুল যত বড় সে তত আকর্ষণীয় হয় সেখানে। বিয়েতে সেই পুরুষের চাহিদাও বেশি থাকে। শুধু তাই নয়, এই গ্রামের পুরুষরা একাধিক বিয়েও করতে পারে। এমনকি একজন স্বামীকে একাধিক নারীরাও ভাগ করে নিতে পারে।

আফ্রিকার ইথিওপিয়া ও সোমালায় বোরানা জনজাতিরা থাকেন। এখানে পুরুষরা চাষবাধ করেন। কেউ কেউ পশুপালন করে সংসার চালান। অন্যদিকে নারীরা বাড়িতেই থাকেন। বাড়ির সব কাজ সামলান। তাই ছোটবেলা থেকেই নারীদের বাড়ির কাজ শেখানো হয়। আর বিয়ের বয়স হলেই উপযুক্ত পাত্র সন্ধান করে বিয়ে দেওয়া হয়। এখানকার পুরুষদের যত ঘন-লম্বা চুল তারা বিয়ের জন্য ততই উপযুক্ত পাত্র হিসেবে বিবেচিত হয়। আর মেয়েরা মাথার চুলে ঝুঁটি বেঁধে থাকেন বেশিরভাগ সময়। আর বিয়ের আগে মাথার চুল ন্যাড়া করে নেন। তবে ন্যাড়া হলেও সেখানকার নারীদের সৌন্দর্য যেন তাতেই ফুটে উঠে।

Link copied!