• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

আচারে ফাঙ্গাস পড়লে কী করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ১১:৫৩ এএম
আচারে ফাঙ্গাস পড়লে কী করবেন?

বৃষ্টির দিনে আচার ভালো রাখা বেশ কঠিন। এ সময় অনেকের আচারেই ফাঙ্গাস পড়ে যায়। আচার তৈরি ও সঠিক সংরক্ষণের অভাবেই মূলত ফাঙ্গাস ধরে। নিরূপায় হয়ে তখন অনেকেই সব আচার ফেলে দেন। এর থেকে আচার কীভাবে ভালো রাখা যায় চলুন জনে নিই-
 

আচারে হাত লাগাবেন না

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় বৈয়াম থেকে আচার বের করার সময় হাতের ব্যবহার করেন। চামচ দিয়ে আচার বের করার সময় দেখে নিন, সেটা শুকনো কি না। কারণ অপরিষ্কার হাত, ভিজে ভাব ও ঘাম আচারে মিশলে ফাঙ্গাস পড়ে বেশি।

বেশি করে তেল দিন
আচার ভালো রাখতে বেশি তেল ব্যবহার করতে হবে। তেল আচারে বাতাস ঢুকতে বাধা দেয় না। এতে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায় ও ব্যাকটেরিয়া টিকতে পারে না।

লবণ-হলুদ মেশান আচারে
আচারের প্রিজারভেটিভ হিসেবে কাজ করে লবণ। এটি স্বাদ ও গন্ধ অটুট রাখে এবং আচার সুস্বাদু করে তোলে। আচারে সঠিক মাত্রায় লবণ দেওয়া না হলে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। হলুদ, মেথি পাউডার ও হিং ভালো প্রিজারভেটিভ হিসেবে কাজ করে।

আচার রাখুন কাচের পাত্রে
সব সময় কাচের পাত্রে আচার সংরক্ষণ করা উচিত। এতে আচার সহজে নষ্ট হয় না। আচার রাখার আগে অবশ্যই পাত্রটি কিছুক্ষণ রোদে শুকিয়ে নেবেন।

রোদে দিন, না হয় ফ্রিজে রাখুন
প্রতিদিন অন্তত এক ঘণ্টা আচারের পাত্রটি সূর্যের আলোয় রাখুন। এতে ফাঙ্গাস লাগার ভয় অনেকটাই কমে যায়। ফ্রিজে সংরক্ষণ করলেও আচার দীর্ঘদিন ভালো থাকে। কারণ ঠান্ডা জায়গায় ফাঙ্গাস লাগতে পারে না। বারবার আচারের পাত্রটি খুলবেন না ও হাত লাগাবেন না। যে চামচে করে আচার বের করবেন সেটাতে যেন পানি না লেগে থাকে।

Link copied!