• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

যে ধরনের মানুষ থেকে দূরে থাকবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ১২:৫০ পিএম
যে ধরনের মানুষ থেকে দূরে থাকবেন

মানুষের সংস্পর্শ ছাড়া মানুষের জীবন কাটানো কল্পনা করা যায় না। এক কথায় সম্ভব নয়। জীবনে আসা প্রতিটি মানুষই কোনো না কোনোভাবে গুরুত্বপূর্ণ। এটাই হওয়া উচিত। তবে দুঃখজনক হলেও সত্য যে, কেউ কেউ এমনও আছেন যারা জীবনে শুধু নেতিবাচক প্রভাবই ফেলেন। এসব মানুষ থেকে সতর্ক থাকা উচিত। দূরে থাকা উচিত। যেমন-

নেতিবাচক চিন্তার মানুষ
এমন কিছু মানুষ থাকে যারা সবসময় নেতিবাচক চিন্তা করেন। এবং সেই মানুষের কাছাকাছি থাকলে আপনার মধ্যেও নেতিবাচক চিন্তার প্রভাব পড়তে পারে। এ ধরনের লোকেরা সবসময় অন্যের সমালোচনা করতে পছন্দ করেন। যেমন, দেখা গেল অন্যের সম্পর্কে আপনার কাছে এসে ব্যাপক নেতিবাচক কথা বলছেন, আবার অন্যের কাছে গিয়েও আপনাকে নিয়ে খারাপ সমালোচনা করছেন। এতে আপনি মানসিকভাবে অশান্তিবোধ করছেন। তাই ভালো থাকার জন্য এ ধরনের মানুষের কাছ থেকে দূরে থাকুন।  

আধিপত্য বিস্তারকারী 
এই ধরনের মানুষ সবসময় আপনার ওপর আধিপত্য চালাতে চাইবেন। আপনার ইচ্ছার বিরুদ্ধে নানা ধরনের কাজ করতে বাধ্য করবেন। এসব মানুষ অপরকে তার নিয়ন্ত্রণে রাখতে পছন্দ করেন। নিজের আত্মসম্মান বজায় রাখার জন্য, এদের থেকে দূরে থাকা গুরুত্বপূর্ণ।

মিথ্যাবাদী
যারা ক্রমাগত মিথ্যা বলেন তারা বিশ্বাসের পাশাপাশি মানসিক শান্তিও ভেঙে দিতে পারেন। এই ধরনের মানুষ চিহ্নিত করা এবং তাদের থেকে দূরে থাকা গুরুত্বপূর্ণ।

অহংকারী মানুষ
অহংকারী মানুষ কেবল নিজেকে নিয়েই চিন্তা করে। নিজের প্রসংশায় মেতে থাকেন এবং সুখ অনুভব করেন। এরা অন্যের প্রতি মোটেও সহানুভূতিশীল নন। এই ধরনের মানুষ যে কাউকে মানসিকভাবে আঘাত করতে পারেন। এ কারণে তাদের থেকে দূরে থাকা জরুরি।

হতাশা এবং ব্যর্থতা
কিছু লোক আছে তারা সবসময় হতাশা এবং ব্যর্থতা নিয়ে আলোচনায় থাকতে ভালবাসেন। এবং অন্যের সফলতাকে সহজেই ভালোভাবে মেনে নিতে পারেন না। তার এসব হতাশা দিয়েই আপনার শক্তি নিষ্কাশন করে নেন। এসব মানুষ ক্রমাগত অভিযোগ করতে পারেন এবং আপনাকেও তার চিন্তার সঙ্গে হতাশায় ফেলতে পারেন। আপনার ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখতে, এমন লোকদের থেকে দূরত্ব বজায় রাখুন।

নাটুকে মানুষ
এই ধরনের লোকেরা ছোটখাটো বিষয় নিয়ে নাটক তৈরি করে সবার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে। এসব ব্যক্তিরা আপনার মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক খারাপ প্রভাব ফেলতে পারে। এ কারণে তাদের থেকে দূরে থাকা জরুরি।

Link copied!