• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

চাবি ছাড়া তালা খুলবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ১০:৫৫ এএম
চাবি ছাড়া তালা খুলবেন যেভাবে

মাঝে মাঝেই এই সমস্যার মুখোমুখি পড়তে হয় আমাদের। চাবি হারিয়ে ফেলা অথবা ভুলবশত চাবি ঘরের ভেতরে রেখে তালা আটকে দেওয়া কিংবা তালা নিজেই আটকে গেল, যেটি চাবি দিয়েও খোলা সম্ভব হচ্ছে না। তখন উপায় না থাকলে ভেঙে ফেলতে হয় তালা। একটু কৌশল করতে পারলেই এ সমস্যার সমাধান সহজেই করা যায়। তবে এই কাজটি করার জন্য হাতের কাছে এক বাক্স দেশলাই থাকতে হবে। দেশলাইয়ের কাঠি দিয়ে কীভাবে তালা খোলা যায় চলুন জেনে নিই।

প্রথমেই দেশলাই কাঠির ডগা থেকে বারুদ ছাড়িয়ে নিতে হবে। তবে বারুদসহ একটি কাঠি আলাদা করে রেখে দিতে হবে। সেটি পরে কাজে লাগবে। সব কাঠির ডগা থেকে বারুদ ছাড়িয়ে নেওয়ার পরে বারুদগুলো একসঙ্গে একটি কাগজের মধ্যে রাখতে হবে। 

এবার কাগজ থেকে সেই বারুদ আস্তে আস্তে তালার ছিদ্রের মধ্যে ঢেলে দিতে হবে। এবার চাবি ঢোকানোর ওই ফুটোর মধ্যে আস্ত দেশলাই কাঠিটি গুঁজে দিতে হবে। মনে রাখতে হবে, দেশলাই কাঠির বারুদের অংশটি থাকবে বাইরের দিকে।

তারপর গোটা দেশলাই কাঠিটির বারুদে আগুন দিতে হবে। বারুদ জ্বলে যাওয়ার পরে আগুন আস্তে আস্তে কাঠির নিচের দিকে ছড়িয়ে পড়বে। এবং শেষে গিয়ে তালার ভেতরে ঢুকে যাবে যেখানে গুঁড়ো বারুদ রয়েছে।

এই সময়ে তালা থেকে নিরাপদ দূরত্বে থাকাই ভালো। কারণ হালকা বিস্ফোরণ হতে পারে তালার মধ্যে। এই বিস্ফোরণের পরে তালা খুলে যাবে।

 

Link copied!