• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

তিতা ছাড়িয়ে তালের রস বের করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ১১:৪১ এএম
তিতা ছাড়িয়ে তালের রস বের করার উপায়

ঢুকেছে ভাদ্র মাস। আর এই মাসই তালের ভরা মৌসুম। আর এই তাল দিয়ে পিঠা, পায়েস, তালের কেক সবকিছু বানানো যায়। কিন্তু মুশকিল হয়ে যায় তাল থেকে রস বের করার ঝামেলা নিয়ে।তারওপর অনেক সময় আবার তেতো রস বের থাকলে তো অরও ঝামেলা হয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক তোতো রস ছাড়িয়ে কীভাবে তালের রস বের করা যায়।

যেভাবে রস বের করবেন
তাল ভালো করে ধুয়ে গোড়ার অংশ টেনে খুলে ফেলুন। এবার তালের খোসা ছাড়িয়ে নিন। আমের খোসার মতোই টেনে খুলে ফেলতে পারবেন এটি। আঁটিগুলো আলাদা করে নিন। 

 

 

একটি বাটিতে পানি ভর্তি করে তালের আঁটি ভিজিয়ে রাখুন। আঁটিগুলো পানিতে পুরোপুরি ভিজে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আঁটির আঁশ নরম হয়ে গেলে স্টিলের ছাঁকনির ওপরে ঘষে ঘষে রস বের করুন। 

 

সবগুলো আঁটি থেকে রস বের করা হয়ে গেলে একটি পাতলা কাপড়ে ঢেলে দিন রস। কাপড়ের মুখ বেঁধে ঝুলিয়ে দিন উঁচু কোনো জায়গায়।

 

 খুব বেশি শক্ত করে বাঁধবেন না। ঘণ্টা দুয়েক এভাবেই ঝুলিয়ে রাখুন। দুই ঘণ্টা পর কাপড়ের মুখ খুলে দেখুন একদম ঘন হয়ে গেছে তালের রস। নিচে পড়ে থাকা পাতলা পানির মধ্যেই চলে গেছে তালের তিতা অংশ। এই ঘন রস দিয়ে নিশ্চিন্তে তৈরি করতে পারবেন তালের পিঠা, কেক কিংবা পায়েস।
চাইলে তালের রস সারা বছর রেখে খেতে পারবেন। এজন্য ছোট ছোট বাটিতে প্রয়োজন মতো রস রেখে ঢাকনা লাগিয়ে রেখে দিন ডিপ ফ্রিজে। ইচ্ছে মতো বের করে খান বছর জুড়ে।

Link copied!