• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

সাপ কত বছর বাঁচে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩, ০২:৫২ পিএম
সাপ কত বছর বাঁচে

সাপ মানেই ভয়ংকর প্রাণী। সাপ নিয়ে মানুষের মনে এমন একটা অবস্থান তৈরি হয়েছে যে সাপের নাম শোনা মাত্রই শিউরে ওঠে শরীর। চলুন আজ জেনে নেব সাপ কত দিন বাঁচে, সাপ কী ডিম পাড়ে না বাচ্চা, কোন সাপ বিষধর, কত প্রকার সাপ আছে।

সাপ কেন খোলস ছাড়ে
প্রথমত বাচ্চা সাপেরা বছরে চারবার খোলস ছাড়ে। বড় সাপেরা বছরে দু‍‍বার খোলস ছাড়ে। কারণ ,সুস্থ জীবন পেতে খোলস ত্যাগ করাটা সাপেদের জন্য জরুরি। তা ছাড়া সাপের ত্বকের সেল তাদের বয়সের সঙ্গে সমানতালে বাড়ে না। সেই জন্যই খোসল ছাড়ে সাপ।

সাপ কি ডিম পাড়ে না বাচ্চা
সাপ সাধারণত ডিম পাড়ে। একসঙ্গে ১০ থেকে ১৫টি ডিম পাড়ে। গরমকালেই সাপ ডিম পাড়ে। একবার ডিম থেকে বাচ্চা বেরিয়ে এলে মা সাপ বাচ্চাদের ছেড়ে চলে যায়। তবে এমন অনেক প্রজাতির সাপ আছে, যাদের শরীরের ভেতরেই ডিম ফাটে। সেই সব সাপ একেবারে বাচ্চার জন্ম দেয়।

কোন সাপ বিষধর
বিশ্বে ২৯০০ প্রজাতির সাপ আছে। তার মধ্যে মাত্র ৬০০ ধরনের সাপ আছে, যেগুলো বিষধর। বাকি সব সাপের বিষ নেই। তাই অযথা সাপ দেখলেই ভয় পাওয়ার কারণ নেই।

সাপ কত দিন বাঁচে
যেহেতু ২৯০০ প্রজাতির সাপ রয়েছে। তারা মরুভূমি, জঙ্গল, পানির নিচে সব জায়গায় থাকতে পারে। সাপ যেকোনো আবহাওয়া মানিয়ে নিতে পারে। সাধারণত সাপের আয়ু ২০ থেকে ৩০ বছর হয়। আবার ৫০ বছরও বাঁচে। বিশেষ কিছু বিষহীন সাপ আছে, যারা ১০০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

কোন সাপ কামড়ায়
সাপ ভয় না পেলে কখনো কামড়ায় না। অথবা তার শরীরে আঘাত লাগলেই তেড়ে আসে। নয়তো সব সাপ পালাতে চায়। ভয় পেলেই কামড়ায়। এভাবে বলা মুশকিল যে কোন সাপ কামড়ায়। বিষধর বা বিষহীন যেকোনো সাপই ভয় পেলে কামড়াতে পারে।

Link copied!