• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

মশারা কত উঁচুতে উড়তে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৩, ০৪:২০ পিএম
মশারা কত উঁচুতে উড়তে পারে

অনেকেরই প্রশ্ন, কত উঁচুতে উড়তে পারে মশা। কেউ বলেন একটি নির্দিষ্ট উচ্চতার পরে মশারা আর উড়তে পারে না। তাই উঁচু বাড়ি বা উঁচু ফ্ল্যাট সাধারণত মশামুক্ত থাকে। কিন্তু আমরা অনেকেই জানি, বহুতল ভবনে থেকেও মশার জ্বালাতন থেকে রক্ষা পায় না অনেকেই। আবার অনেকে বিশ্বাস করেন, মশা মাটি থেকে মাত্র ২৫ ফুট ওপর পর্যন্ত উড়তে পারে। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। প্রকৃত তথ্য জানলে অবাক হবেন!

গবেষকরা বলছেন,মশারা বেশি উঁচুতে উড়তে চায় না। তবে প্রয়োজনের তাগিদে এরা কোথায় পৌঁছাতে পারে, তা ভাবনার অতীত। কিছু কিছু প্রজাতির মশা ৪০ ফুট উঁচু গাছের ওপরে বসবাস করে। আবার কিছু প্রজাতি আছে, একটি বিল্ডিংয়ের ২০ তলা পর্যন্ত সহজেই উঠে যায়। আবার এক ইঞ্চি জমা পানি রাখুন, সেখানেও মশা জন্মে যাবে।

বিজ্ঞানীরা বলছেন, হিমালয়ের আট হাজার ফুটের বেশি উচ্চতা পর্যন্ত মশার প্রজাতি ও তাদের আবাসস্থল খুঁজে পেয়েছেন। তাদের মতে, মশা যেকোনো জায়গায় থাকতে পারে। তবে এটাও ঠিক যে বেশির ভাগ মশার প্রজাতিই এই রকম, যারা উঁচু জায়গায় থাকতে পছন্দ করে না।

অনেকের ধারণা, এই উচ্চতায় অক্সিজেনের ঘাটতি থাকায় সেখানে মশারা বসবাস করতে পারে না। কিন্তু আসলে তাপমাত্রা কম থাকলেই মশা কম জন্মায়।  শীতকালের তুলনায় গ্রীষ্মকালে মশার দাপট থাকে বেশি।
 

তবে সল্টমার্শ নামের একটি মশার প্রজাতি রয়েছে, যারা তাদের প্রজনন এলাকা থেকে প্রায় ৩২ থেকে ৬৪ কিলোমিটার পর্যন্ত দূরে যেতে পারে। কারণ, খাবার ও প্রজননের অনুকূল জায়গার সন্ধান। এ ক্ষেত্রে তারা দূরে যাওয়ার জন্য বাতাসের সাহায্য নেয়। মশাদের গতি মশার প্রজাতি এবং তাদের লিঙ্গের ওপরে নির্ভর করে। এদের স্বাভাবিক গতিবেগ ঘণ্টায় মাত্র এক থেকে দেড় মাইল।

আপনি যদি মনে করেন যে বহুতল ভবনে বাস করলে মশার হাত থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়, তা কিন্তু হবে না। যদি আপনার বাড়িতে হাঁড়ি বা কুলারে পানি দীর্ঘক্ষণ ফেলা রাখা হয়, তবে সেগুলো সহজেই মশার আঁতুড়ঘর হয়ে উঠতে পারে৷ সে ক্ষেত্রে ওই উচ্চতাতেও মশারা আপনাকে জ্বালাতন করবে৷

Link copied!