• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস দূর করার ঘরোয়া টোটকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৪:০২ পিএম
ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস দূর করার ঘরোয়া টোটকা
সংগৃহীত

ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস এর সমস্যায় অনেকেই ভোগেন। ব্ল্যাক হেডস হলো মুখের ত্বকের ওপর ময়লা জমে লোম কূপগুলো বন্ধ হয়ে যায়। এর ফলে দেখা যায় চোখের নিচে বা নাকের ওপর কালো আস্তরণ। একে বলা হয় ব্ল্যাক হেডস। আর হোয়াইট হেডস হলো ব্রণের মতো যা ত্বকের ওপরে থাকে। এগুলো ত্বকের লোমকূপগুলো বন্ধ করে দেয়। তবে দুশ্চিন্তা না করে ত্বকের যত্ন নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কয়েকটি সহজ উপায়ে এই সমস্যা থেকে সমাধান জেনে নিই চলুন।

ব্ল্যাক হেডস দূর করবেন যেভাবে
অনেকেই মনে করেন তৈলাক্ত ত্বকেই কেবল ব্ল্যাক হেডস হয়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। শুষ্ক ত্বকেও কিন্তু ব্ল্যাক হেডস হয়ে থাকে। অর্থাৎ নানা কারণে ত্বকে যে ময়লা জমে সে ময়লার কারণে মূলত এই ব্ল্যাক হেডসগুলো হয়ে থাকে। তবে শুষ্ক ত্বকের ব্ল্যাক হেডস দূর করতে মধুর সঙ্গে দারচিনির গুঁড়া মিশিয়ে হোয়াইট হেডসেডর ওপর লাগিয়ে ২মিনিট ধরে করে মাসাজ করুন। তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ২বার মাসাজটি করলে ব্ল্যাক হেডস দূর হয়ে যাবে।

হোয়াইট হেডস দূর করার উপায়
হোয়াইট হেডস মুখের ত্বকের ওপরে দেখা যায়। এটি সাধারণত নাকের গোঁড়ায় কিংবা মুখের থুতনির নিচে হয়ে থাকে। হোয়াইট হেডস দূর করতে আপনি পানির মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে ব্যবহার করতে পারেন। কর্নফ্লাওয়ারের সঙ্গে কয়েক ফোটা ভিনিগার মিশিয়ে হোয়াইট হেডস আছে সেখানে লাগিয়ে রাখুন। তারপর আধা ঘন্টা পরে গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে হোয়াইট হেডসের ওপরে লাগিয়ে তুলে ফেলুন। এরপর ঠান্ডা পানিতে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।

প্রতিরোধের উপায়
এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে আগে দেখতে হবে ত্বক পরিষ্কার আছে কি না। আমাদের ত্বকে অনেক ময়লা জমে থাকে যা আমরা দেখতে পাই না। তাই আগে ত্বক পরিষ্কার করতে হবে। বাইরে থেকে এলে বা দিনে ৩বার করে মুখ পরিষ্কার করতে হবে। মুখে ভালোভাবে পানি দিয়ে ধুঁতে হবে। মুখ পরিষ্কার থাকলে মুখে ময়লা জমে থাকবেনা। আর মুখে ব্ল্যাক হেডস হবেনা। এছাড়া আপনি চাইলে গরম পানি দিয়ে ১০মিনিট গরম ভাব নিতে পারেন। যাকে বলা হয় স্টিম। এর ফলে মুখের ব্ল্যাক হেডসগুলো নরম হয়ে যাবে। এতে ব্ল্যাক হেডস দূর করতে সুবিধা হয়।

Link copied!