• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, ৮ রমাজান ১৪৪৫

ব্লেন্ডারে যেসব খাবার ব্লেন্ড করা বিপদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৪:৩৫ পিএম
ব্লেন্ডারে যেসব খাবার ব্লেন্ড করা বিপদ

বর্তমানে কমবেশি সবাই ব্লেন্ডারের উপর সম্পূর্ণ নির্ভরশীল। আর এ কারণে সব ধরনের খাবারই ব্লেন্ড করার জন্য ব্যবহৃত হয় ব্লেন্ডার। তবে এমন কিছু খাবার আছে যা ব্লেন্ডারে কখনো ব্লেন্ড করা উচিত নয়। চলুন জেনে নিই সেগুলো কী—


আলু
আলুতে প্রচুর স্টার্চ থাকে ও ব্লেডের দ্রুত চলাচলের সংস্পর্শে এলে তারা আরও বেশি স্টার্চ ছেড়ে দিতে পারে। এতে বরং কাজ আরও বেড়ে যাবে কোন ফলাফল পাবেন না।

হিমায়িত খাদ্য

ব্লেন্ডারে হিমায়িত খাবার যেমন- ব্লুবেরি, স্ট্রবেরি, শাকসবজি ইত্যাদি রাখা এড়িয়ে চলতে হবে কারণ এগুলো বেশ শক্তিশালী ও ব্লেডের পক্ষে সেগুলো ভাঙা কঠিন হতে পারে। যদি এ জাতীয় জিনিস ব্লেন্ড করার প্রয়োজন হয় তাহলে কিছুক্ষণের জন্য ঘরের তাপমাত্রায় রেখে দিন ও তারপরে ব্লেন্ড করুন।

যেকোনো গরম জিনিস
ভুল করেও ব্লেন্ডারে গরম জিনিস রাখবেন না। বেশিরভাগ মানুষ তাদের ব্লেন্ডারে গরম পিউরি বা গ্রেভিগুলো মসৃণ করার চেষ্টা করে। তবে এক্ষেত্রে প্রচুর বাষ্প ও চাপ তৈরি করতে পারে, যা বিস্ফোরণের ঝুঁকিতে ফেলতে পারে। ব্লেন্ডারে গরম চিজ রাখা আরও বিপজ্জনক হতে পারে।

তীব্র গন্ধযুক্ত খাবার
তীব্র গন্ধযুক্ত খাবারগুলোও ব্লেন্ডারে রাখবেন না। বেশিরভাগ মানুষ পিউরি তৈরি করতে পেঁয়াজ, রসুন বা আদা ব্লেন্ডারে রেখে দেন। এই ভুল কখনো করবেন না।

ময়দা
ব্লেন্ডারে ময়দা মাখা যাবে না ভুলেও। এ কারণে ব্লেন্ডারের ব্লেডগুলো নষ্ট হতে পারে।

আদা

ব্লেন্ডারে কমবেশি সবাই আদা ব্লেন্ড করেন। তবে অনেকেই জানেন না যে, আদার রস বা তরল উপাদান থেকে ফাইবারস অংশকে আলাদা করতে পারে, যা স্বাস্থ্যের জন্য ভালো নয়।

Link copied!