• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

মেকআপ তোলার সহজ উপায়


ঝুমকি বসু
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৬:৪২ পিএম
মেকআপ তোলার সহজ উপায়

সুন্দরভাবে মেকআপ করা নিঃসন্দেহে কঠিন কাজ। এটি সঠিকভাবে তোলা তার থেকেও কঠিন। অনেকে রাতেও মেকআপ তোলেন না, যা কোনোভাবেই ত্বকের জন্য ঠিক নয়। এতে আমাদের পোরগুলো বন্ধ হয়ে যায়। ত্বকের বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। তাই নিয়মিত মেকআপ তোলা অনেক জরুরি। যদি বাসায় মেকআপ রিমুভার নাও থাকে তবু খুব সহজেই ঘরোয়া কিছু জিনিস দিয়ে মেকআপ তুলতে পারেন।

নারিকেল তেল

নারিকেল তেল ত্বক এবং চুলের যত্নে ব্যবহৃত একটি পরিচিত উপাদান। এই তেলে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং লো-মোলিকিউলার ওয়েট রয়েছে, যা সহজেই আপনার ত্বকে প্রবেশ করতে পারে। এটি শক্তিশালী অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে পূর্ণ যা সঠিক ময়েশ্চারাইজেশন এবং হাইড্রেশনের পাশাপাশি সহজেই মেকআপ অপসারণে সহায়তা করে। তুলা বা প্যাড ব্যবহার করে খুব সহজেই নারকেল তেলের সাহায্যে মেকআপ তুলে ফেলতে পারেন।

দুধ

প্রাকৃতিকভাবে মেকআপ তুলতে দুধ একটি ঘরোয়া প্রতিকার। এটি ত্বক এবং চুলের যত্নে অনেক আগে থেকেই পরিচিত। দুধ প্রাকৃতিকভাবে শক্তিশালী ব্লিচিং-এর কাজ করে যা ত্বকে উজ্জ্বলের পাশাপাশি মেকআপ তুলতেও সাহায্য করে। এতে রয়েছে প্রয়োজনীয় চর্বি এবং প্রোটিন, যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং ক্ষতিগ্রস্থ কোষগুলোকে ঠিক করতে সহায়তা করে।

শসার রস

আরেকটি প্রাকৃতিক মেকআপ রিমুভার হলো শসা। মেকআপ তুলতে মুখে শসার রস বা পেস্ট ব্যবহার করতে পারেন। শসার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ব্রণ-প্রবণ ত্বকের চিকিৎসায় সহায়তা করতে পারে। শসার রস অনেক মেকআপ রিমুভারে ব্যবহৃত প্রাথমিক উপাদানগুলোর মধ্যে একটি।

অ্যালোভেরা

অ্যালোভেরা ত্বক এবং চুল উভয়ের জন্য একটি জাদুকরী উপাদান। এটি ব্রণ, শুষ্কতা এবং রোদে পোড়া ত্বকের সমস্যার চিকিৎসার জন্য পরিচিত। প্রাকৃতিকভাবে মেকআপ তুলে ফেলার জন্য অ্যালোভেরা জেলও ব্যবহার করা যেতে পারে।

বেকিং সোডা এবং মধু

বেকিং সোডা এবং মধুর মিশ্রণ প্রাকৃতিকভাবে মেকআপ অপসারণে সহায়তা করে। বেকিং সোডা এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে এবং মধু ত্বককে ময়েশ্চারাইজ করে। জৈব মধু ব্যবহার করা ভালো। ত্বককে হালকাভাবে স্ক্রাব করতে হবে। নরম কাপড় কিংবা তুলার সঙ্গে এটি নিয়ে মুখে ব্যভার করতে পারেন।

Link copied!