• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

প্লাস্টিকের টিফিন বক্স ব্যবহার করলে যে ক্ষতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০৪:০৯ পিএম
প্লাস্টিকের টিফিন বক্স ব্যবহার করলে যে ক্ষতি

শিশুদের স্কুলে খাবার দেওয়ার সময় প্লাস্টিকের টিফিন বক্স ব্যবহার করে থাকি আমরা। বাহারি ডিজাইনের বাক্সগুলো দেখতেও বেশ আকর্ষণীয় হয়। তবে এসব বাক্স কতটা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী বা ক্ষতিকর চলুন জেনে নেবো।

বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের টিফিন প্লাস্টিকের টিফিন বক্স বা অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে শিশুদের দিলে তা সমস্যার কারণ হতে পারে। এভাবে দীর্ঘদিন খাবার খাওয়ার কারণে নষ্ট হয়ে যেতে পারে শিশুর শরীরে হরমোনের ভারসাম্য। এর কারণ হলো, এভাবে খাবার খাওয়ার ফলে শিশুর শরীরে ক্ষতিকর আস্তে আস্তে রাসায়নিক জমতে থাকে।

আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’-এর একটি রিপোর্টে প্রকাশ হয়েছে, প্লাস্টিকের টিফিন বক্স বা প্লাস্টিকের তৈরি কোনো পাত্রে গরম খাবার রাখলে সেই গরম খাবারের সংস্পর্শে এসে প্লাস্টিকের পাত্র থেকে ক্ষতিকর রাসায়নিক ‘জেনোস্ট্রেজেন’ নিঃসৃত হয়। পলিথিন ফয়েলে গরম খাবার মুড়ে রাখলেও খাবারে মেশে ক্ষতিকর ‘জেনোস্ট্রেজেন’। 

মার্কিন বিশেষজ্ঞদের মতে, এই ‘জেনোস্ট্রেজেন’-এর প্রভাবে নষ্ট হয়ে যেতে পারে শিশুর শরীরের হরমোনের ভারসাম্য। অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে রাখা খাবারও ক্ষতি করে শিশুর স্বাস্থ্যের।

বিশেষজ্ঞরা আরও বলছেন, দীর্ঘ সময় খাবার গরম রাখার জন্য তা অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে রাখা হয়। যখন অ্যালুমিনিয়াম ফয়েলের সংস্পর্শে গরম খাবার আসে, তখন সেই খাবারে অ্যালুমিনিয়াম মিশতে থাকে। এটি শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। সবচেয়ে বেশি প্রভাব পড়ে শিশুর শরীরে।

এই অ্যালুমিনিয়াম মেশানো খাবার খেলে তা শরীরের ইনসুলিনের ভারসাম্য নষ্ট হতে পারে। যে কারণে মেদ, ফ্যাটি লিভার এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় স্টিলের টিফিন বক্স ব্যবহার করলে। এতে শিশু সুস্থ থাকবে।

Link copied!