• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

সম্পর্কে রং ছড়ানো রঙিন বন্ধুত্ব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০৪:৪২ পিএম
সম্পর্কে রং ছড়ানো রঙিন বন্ধুত্ব

‘আগস্টের প্রথম রোববার। ঘড়ির কাঁটায় ১২টা বাজার অপেক্ষা। ফোন হাতে নিয়ে বসে সেকেন্ড গুনছে। এবার কে আগে কাকে ফোন করে উইশ করবে? এই শর্তেই বন্ধু দিবসের সারাদিনের ট্রিটটা পাওয়া যাবে। কোনও ভাবেই হারা যাবে না। ঘড়ির কাটার প্রতিটা মুহূর্তই তাই নজর এড়ানো যাবে না। এবার জিততেই হবে‘- এমন ছোট ছোট প্রতিযোগিতা প্রায়ই চলে নন্দিতা আর রাইমা মধ্যে। প্রতিযোগিতায় জেতার আনন্দ যেমন থাকে, তেমনই থাকে হেরে যাওয়া আফসোস। এই আফসোসও হয় মধুর। কারণ এই হেরে যাওয়া নিয়ে সারাদিনই খুঁনসুঁটি চলে নিজেদের মধ্যে।

দুই বন্ধু নন্দিতা আর রাইমা। ছোটবেলা থেকেই একসঙ্গে বেড়ে উঠা। একই স্কুল আর একই পাড়ায় থাকার সুবাদে সম্পর্কটাও গভীর হয়েছে। সকাল-বিকেল  যখনই সুযোগ মেলে একসঙ্গে আড্ডায় মেতে উঠে। অবসরের সময় হোক কিংবা বিপদের সময়, আবার কোথাও ঘুরতে যাওয়া এক বন্ধু ছুটে যায় অন্য বন্ধুর কাছে।

এমনই হয় বন্ধুত্ব। ছোট্ট শব্দ, কিন্তু বিশালতা অনেক। যেখানে নেই কোনও অনুভূতির বাধা। বরং বাঁধভাঙা আনন্দ আর উচ্ছ্বাস কাটে প্রতিমুহূর্তে। বিপদের সঙ্গী হোক কিংবা ক্রাইম পার্টনার সবক্ষেত্রেই একমাত্র পাশে পাওয়া যায় বন্ধুকে।

বন্ধুত্ব বয়সের বাধাও মানে না। বয়সে ছোট বা বড় যে কেউ বন্ধু হতে পারে। শুধু প্রয়োজন বোঝাপড়ার। নিজের সঙ্গকে উপভোগ করার। সবসময় পাশে থাকার নিরব প্রতিশ্রুতি থাকে এই সম্পর্কে। 

বন্ধু দিবসের শুধু নয়, প্রতিটি দিনই রঙিন হয়ে উঠে বন্ধুদের নিয়ে। তবে বন্ধু দিবসের বিশেষ দিনটি পালনে আয়োজনটা যেন আরও ভিন্ন হয়। জাতিসংঘ ৩০ জুলাইকে আন্তর্জাতিক ফ্রেন্ডশিপ ডে ঘোষণা করলেও বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের তরুণ প্রজন্ম দিনটি পালন করে আগস্টের প্রথম রোববারই। শুধু তরুণরা নয়, সর্বস্তরেই এখন বন্ধুত্বের কদর ষোলআনা। স্কুল জীবনের বন্ধুরা তো থাকেই, পাশাপাশি গড়ে উঠে নতুন বন্ধুও। কর্মক্ষেত্রে কিংবা পাশের বাড়ির প্রতিবেশিদের সঙ্গে বোঝাপড়ার মিল হলেই শুরু হয় বন্ধুত্ব।

বন্ধুত্ব কী

বন্ধুত্বের সংঙ্গা কী? না কোনও ধরা বাধা ছকের মধ্যে এই সম্পর্ককে এঁকে নেওয়া কষ্টকর। তবে বাক্যের ব্যবহারে বন্ধুত্ব প্রকাশ করা যায় এভাবে_

  • বন্ধুত্ব হলো যে চিরকাল পাশে থাকে। বলার আগেই মনের কথা বুঝে নেয়। 
  • বন্ধুত্বের কোনও মাপকাঠি হয় না। বাবা-মা, ভাই-বোন এমনকি প্রেমিক-প্রেমিকারও হতে পারে সবচেয়ে ভালো বন্ধু।
  • বন্ধুত্ব হচ্ছে একসঙ্গে গুনগুনিয়ে গান গাওয়া, অভিমানের সুরে ৪ দিন কথা বন্ধ রাখা, দুষ্টুমিতে সমান সঙ্গ দেওয়া, আর আবেগে একসঙ্গে ভেসে উঠা।
  • বন্ধুত্বে কোনও লেনদেন নয়, চাওয়া পাওয়া নয়। বন্ধুত্ব এমন একটি সম্পর্ক, যারা একসঙ্গে থাকলেই আর কিছুই লাগে না!
  • বন্ধু সেই হয়, যার কাছে নিজের সব খারাপটা বলা যায়। এরপরও খারাপ-ভালো জেনে যে  তোমাকে সহ্য করে এবং ভালবাসে।
Link copied!