• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

৩৭০ দিন হেঁটে মক্কায় পৌঁছালেন যুবক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৪:৫৭ পিএম
৩৭০ দিন হেঁটে মক্কায় পৌঁছালেন যুবক

একটা সময় যখন গাড়িঘোড়া ছিল না, তখন ধর্মপ্রাণ মুসলিমরা পায়ে হেঁটে হজ করতে যেতেন। কিন্তু বর্তমান যুগে এসে টানা এক বছরেরও বেশি সময় হেঁটে মক্কায় হজ করতে যাওয়ার নজির সৃষ্টি করেছেন ভারতীয় এক যুবক।

জানা গেছে, ৩৭০ দিন হেঁটে মক্কায় পৌঁছানো ওই যুবকের নাম শিহাব ছোটুর। ভারতের কেরালার মালাপ্পুরম জেলার ভ্যালানচেরির বাসিন্দা তিনি। সেখান থেকেই পায়ে হেঁটে মক্কার উদ্দেশ্যে রওয়ানা হন তিনি। মাঝপথে পাড়ি দেন পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত। সব মিলিয়ে ৮ হাজার ৬৪০ কিলোমিটার হেঁটে এ মাসে সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন শিহাব।

শিহাব হজের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করেছিলেন গত বছরের ২ জুন। প্রথমে ভারতের বেশ কয়েকটি রাজ্য পেরিয়ে পাকিস্তান যান শিহাব। সেখান থেকে ইরান, ইরাক, এরপর চলতি বছরের মে মাসে কুয়েত এবং এ মাসে সৌদি আরবে পৌঁছান তিনি।

সম্প্রতি অনন্য এই হজযাত্রার কথা প্রকাশ্যে এসেছে। সে কথা জেনে যুবককে প্রশংসায় ভাসাচ্ছেন নেটিজেনরা। এই পদযাত্রাকে বিস্ময়কর বলছেন বেশিরভাগ মানুষ।

তবে শিহাব মক্কায় পা রাখলেও এখনই হজ করছেন না। তার মা জাইনাবাও শিগগিরমক্কায় যাবেন। এরপর মা-ছেলে একসঙ্গে হজের আনুষ্ঠানিকতা শুরু করবেন বলে জানা গেছে।

 

Link copied!