• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চাঁদের দক্ষিণ মেরুতে খনিজের সন্ধান পেল প্রজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ১২:২৫ পিএম
চাঁদের দক্ষিণ মেরুতে খনিজের সন্ধান পেল প্রজ্ঞা
ছবি: সংগৃহীত

ভারতের চন্দ্রযান-৩ সম্প্রতি চাঁদে সফল অবতরণ করেছে। এরপর চন্দ্রযানটির রোভার প্রজ্ঞা চাঁদের দক্ষিণ মেরুতে তার অভিযান শুরু করে। এবার প্রজ্ঞা জানিয়েছে চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের সন্ধান পওয়া গিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মঙ্গলবার (২৯ আগস্ট) সন্ধ্যায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এক বার্তায় জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সালফার ছাড়াও অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন ও অক্সিজেনের অস্তিত্ব সন্ধান পাওয়া গিয়েছে। তবে এ খনিজগুলোর সন্ধান প্রত্যাশিত ছিল বলে জানায় ইসরো। রোবার প্রজ্ঞা এখন হাইড্রোজেনের অনুসন্ধান চালিয়ে যাচ্ছে । 

গত ২৩ আগস্ট সন্ধ্যায় চাঁদে অবতরণ করেছিল চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। পরদিন ভোরে ল্যান্ডার বিক্রম থেকে চাঁদের পৃষ্ঠে নেমেছিল রোভার প্রজ্ঞা। তারপর থেকে ছয় চাকার এই যান সেকেন্ডে এক সেন্টিমিটার গতিবেগ নিয়ে চাঁদে অনুসন্ধান চালাচ্ছে।

ইসরো জানিয়েছে, রোভার প্রজ্ঞাতে রয়েছে লেজার-ইনডিউসড ব্রেকডাউন স্পেক্ট্রোস্কোপ (এলআইবিএস)। নমুনা সংগ্রহ করে তা লেজার প্রযুক্তির মাধ্যমে পরীক্ষা করা হয় এই প্রযুক্তিতে। এলআইবিএসের মাধ্যমেই চাঁদের বুকে সালফারসহ অন্যান্য খনিজের সন্ধান পেয়েছে প্রজ্ঞা।

চাঁদের দক্ষিণ মেরুতে এই প্রথম চন্দ্রযানের সফল অবতরণ হল। তাই ওই এলাকা থেকে প্রজ্ঞার পাঠানো তথ্য বিজ্ঞানীদের কাছে চাঁদ নিয়ে গবেষণার জন্য গুরুত্বপূর্ণ। 

Link copied!