• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বেলারুশের ৭ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৪:০৩ পিএম
বেলারুশের ৭ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। ছবি: রয়টার্স

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার মিত্রদেশ বেলারুশের ৭ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৫ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে।

বুধবার (৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আলেক্সান্ডার লুকাশেঙ্কোর নেতৃত্বাধীন সরকারের ওপর চাপ বাড়াতে নতুন করে এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ট্রেজারি ফর টেরোরিজম অ্যান্ড ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্সের আন্ডার সেক্রেটারি ব্রায়ান ই. নেলসন বলেন, “বেলারুশ ও বিশ্বে অগণতান্ত্রিক কর্মকাণ্ডে সহায়তা এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য লুকাশেঙ্কো, তার পরিবার এবং তার সরকারকে জবাবদিহির মুখোমুখি করতে আমাদের প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “লুকাশেঙ্কো সরকারের জন্য রাজস্ব জোগানো ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করবে। এ ছাড়া ইউক্রেনে রাশিয়ার হামলা এবং লুকাশেঙ্কো সরকারের প্রতি সমর্থনদাতারাও নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু করা হবে।

এর আগে গত ৯ আগস্ট বেলারুশের সরকারকে অর্থায়ন করা ৮ ব্যক্তি ও ৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় মার্কিন অর্থ বিভাগ। সে সময় মার্কিন অর্থ বিভাগের বিবৃতির বরাতে রয়টার্স জানায়, ক্ষমতার অপব্যবহার, বিরোধীদের দমন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

Link copied!