• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন যুদ্ধে মার্কিন বিমান গেম-চেঞ্জার হবে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০৪:০২ পিএম
ইউক্রেন যুদ্ধে মার্কিন বিমান গেম-চেঞ্জার হবে না

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যদি মার্কিন নির্মিত এফ-সিক্সটিন যুদ্ধবিমান ব্যবহার করে তাতে যুদ্ধে বড় কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন মার্কিন বিমান বাহিনীর প্রধান ফ্রাঙ্ক কেন্ডাল।

মঙ্গলবার (২৩ মে) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, ফ্রাঙ্ক কেন্ডাল মূলত তিনি স্বীকার করে নিয়েছেন যে, এফ-সিক্সটিন যুদ্ধবিমান গেম-চেঞ্জার হবে না কারণ এই সংঘাতে বিমান শক্তি চূড়ান্ত ভূমিকা রাখছে না।

কেন্ডাল গতকাল সোমবার রাজধানী ওয়াশিংটনের এক অনুষ্ঠানে বলেন, “এফ-সিক্সটিন যুদ্ধবিমান ইউক্রেনকে সামরিক শক্তি বাড়াতে সহায়তা করবে যা এই মুহূর্তে তাদের নেই। কিন্তু তাদের সামরিক সক্ষমতা সম্পর্কে আমি যা জানি তাতে এই বিমান নাটকীয়ভাবে ইউক্রেনের পক্ষে কোনো ফলাফল এনে দেবে না।”

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে আমেরিকা বলে আসছে তারা কিয়েভকে যুদ্ধবিমান সরবরাহ করবে না। কিন্তু গত সপ্তাহে তারা এই ইঙ্গিত দিয়েছে যে, কোনো মিত্র দেশ যদি ইউক্রেনকে এফ-সিক্সটিন যুদ্ধবিমান সরবরাহ করে তাহলে ইউক্রেনের পাইলটদেরকে এই বিমান পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে আমেরিকা প্রস্তুত রয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেন এই ধরনের বিমান হাতে পাওয়ার চেষ্টা করে আসছিল। সে ক্ষেত্রে আমেরিকার এই গ্রিন সিগন্যাল ইউক্রেনের জন্য কূটনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।

Link copied!