• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘে যুদ্ধবিরতির আহ্বানের প্রস্তাব পাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০৯:৫৪ এএম
জাতিসংঘে যুদ্ধবিরতির আহ্বানের প্রস্তাব পাস
গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোটের সংখ্যা ইউক্রেন যুদ্ধ বন্ধে ভোটের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। ছবি: সংগৃহীত

মানবিক দিক বিবেচনা করে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব পাস হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাবটি পাস হয়।

বুধবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মৌরিতানিয়া ও মিশর গাজায় যুদ্ধবিরতির আহ্বানের এ প্রস্তাব তুলেছিল। বাংলাদেশ, ভারতসহ ১৫৩টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। তবে যুক্তরাষ্ট্র, ইসরায়েলসহ ১০টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে এবং ২৩ টি দেশ ভোটদানে বিরত ছিল।

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ওঠা প্রস্তাবে অধিকাংশ সময় জাতিসংঘের ১৪০টি বা তারও বেশি দেশ ভোট দিয়েছে। তবে গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে তোলা প্রস্তাবের পক্ষে ভোট সেই সংখ্যাকেও ছাড়িয়ে গেছে।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে সাধারণ পরিষদে প্রস্তাবটি পাস হওয়ার বিষয়টি আগেই ধারণা যাচ্ছিল। জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মানা বাধ্যতামূলক না হলেও এর রাজনৈতিক গুরুত্ব রয়েছে। মূলত এর মাধ্যমে বৈশ্বিক মনোভাব বোঝা যায়।

গাজায় দ্রুততম সময়ের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গত শুক্রবার (৮ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল। তবে প্রস্তাবটিতে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় গাজায় রক্তপাত থামানো যায়নি।

গাজায় দুই মাসের বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে করে ফিলিস্তিনের অবরুদ্ধ উপত্যকাটির ১৮ হাজারের বেশি মানুষ নিহত ও ২৩ লাখ বাসিন্দার ৮০ ভাগই বাস্তুচ্যুত হয়েছেন। এ নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে জাতিসংঘের সাধারণ পরিষদে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাবটি পাস হয়।

Link copied!