• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দিনিপ্রো নদীর পূর্বাঞ্চলে অবস্থান ইউক্রেন সেনাদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ১১:৫৬ এএম
দিনিপ্রো নদীর পূর্বাঞ্চলে অবস্থান ইউক্রেন সেনাদের
ছবি: সংগৃহীত

ইউক্রেনের সেনারা দিনিপ্রো নদীর পূর্বাঞ্চলে নিজেদের অবস্থান প্রতিষ্ঠা করতে পেরেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্টের প্রধান কর্মকর্তা অ্যান্ড্রি ইয়েরমাক। বুধবার (১৫ নভেম্বর) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানায়।

রাশিয়া ইউক্রেনের সেনাদের ক্রিনকি গ্রামে অবস্থানের কথা স্বীকার করে তাদের উচ্ছেদের খবর জানিয়েছে। তবে উচ্ছেদ করা না গেলে তা ইউক্রেনের জন্য সুবিধাজনক হবে।

২০২২ সালে রাশিয়া দিনিপ্রো নদীর ডান অংশটিকে তাদের দখলে নিয়ে নেয়।

ইয়েরমাক বলেন, “ইউক্রেনের সেনারা দিনিপ্রো নদীর বাম অঞ্চলটিতে তাদের অবস্থান নিয়েছে।”

রাশিয়ার সেনারা জানায়, বুধবার (১৫ নভেম্বর) ইউক্রেনের একটি ছোট দল নদীটির ২ কিলোমিটার দূরত্বে থাকা ক্রিনকি গ্রামে অবস্থান নিয়েছে। তবে খেরসন অঞ্চলের দায়িত্বে থাকা রুশ কর্মকর্তা ভ্লাদিমির সেলডো জানান, এ অঞ্চলটি এখনো তাদের দখলে রয়েছে। কিন্তু এ অঞ্চলটিতে প্রবেশের মাধ্যমে শত্রুরা এখানে আটকে পরেছে। 

ইউক্রেনের সেনারা ছোট ছোট নৌকার মাধ্যমে দিনিপ্রো নদীতে অনেকগুলো অভিযান চালাচ্ছে। তবে আকাশপথে তাদের কর্তৃত্ব না থাকায় এসব অভিযান চালানো কঠিন হয়ে পরছে।

ইয়েরমাক বলেন, “আমরা ধীরে ধীরে ক্রিমিয়ার দিকে এগিয়ে যাচ্ছি। এরই মধ্যে আমরা ৭০ শতাংশ দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়েছি।” রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে ইরানে তৈরি ড্রোন ও উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করায় তিনি পশ্চিমা দেশগুলোতে অস্ত্র সহায়তার আবেদন করেছে বলে জানিয়েছেন। সূত্র: বিবিসি

Link copied!